Advertisement
০২ মে ২০২৪
Houthi Attack in Red Sea

অশান্ত লোহিত সাগর! ভারত আসার পথে আমেরিকার জাহাজে হানা হুথিদের, হামলা ব্রিটিশ জাহাজেও

সম্প্রতি ইয়েমেনে হুথিদের ৩৬টি ঘাঁটিতে হামলা চালিয়েছিল আমেরিকা এবং ব্রিটেন। তাদের সঙ্গে আরও ছ’টি দেশ হাত মিলিয়েছিল। এই হামলার পর প্রতিশোধের হুমকি দিয়েছিল হুথিরা।

লোহিত সাগরে বিগত কিছু দিন ধরেই বাণিজ্যিক জাহাজগুলিতে হামলা চালানোর অভিযোগ উঠেছে হুথিদের বিরুদ্ধে।

লোহিত সাগরে বিগত কিছু দিন ধরেই বাণিজ্যিক জাহাজগুলিতে হামলা চালানোর অভিযোগ উঠেছে হুথিদের বিরুদ্ধে। ছবি: রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ ফেব্রুয়ারি ২০২৪ ১০:৩৬
Share: Save:

মাঝসমুদ্রে আমেরিকা এবং ব্রিটেনের দু’টি জাহাজে হামলা! হামলার দায় স্বীকার করল ইয়েমেনে সক্রিয় ইরান-ঘনিষ্ঠ সশস্ত্র গোষ্ঠী হুথি। মঙ্গলবার হুথিরা ঘোষণা করেছে, লোহিত সাগরে ক্ষেপণাস্ত্র দিয়ে আমেরিকা এবং ব্রিটেনের দু’টি জাহাজে হামলা চালিয়েছে তারা। ওই দু’টি জাহাজের মধ্যে আমেরিকার জাহাজটি ভারতে আসছিল বলে সংবাদমাধ্যম সূত্রে খবর।

হুথির সামরিক মুখপাত্র ইয়াহিয়া সারি এক্স হ্যান্ডেলে পোস্ট করে হামলার দায় স্বীকার করেছেন। তিনি বলেন, ‘‘মঙ্গলবার প্রথম হামলাটি আমেরিকার জাহাজ ‘স্টার নাসিয়া’ এবং অন্যটি ব্রিটিশ জাহাজ ‘মর্নিং টাইড’কে লক্ষ্য করে চালানো হয়েছে।’’ আমেরিকা এবং ব্রিটেনের যে সমস্ত জাহাজ, তাদের জন্য ‘বিপদ’ ডেকে আনতে পারে, ‘আত্মরক্ষার খাতিরে’ সেই সব জাহাজে হুথিরা আক্রমণ চালাবে বলে জানিয়েছেন সারি।

অন্য দিকে, ব্রিটেনের একটি নিরাপত্তা সংস্থা জানিয়েছে, ছোট একটি বোট থেকে হামলা চালানো হয়। তাতে জাহাজের ‘সামান্য’ ক্ষতি হলেও কোনও হতাহতের ঘটনা ঘটেনি।

যুদ্ধবিধ্বস্ত ইয়েমেনের বেশির ভাগ এলাকা হুথির নিয়ন্ত্রণে। ইজ়রায়েল-হামাস সংঘর্ষের মধ্যে প্যালেস্টাইনের পাশে থাকার বার্তা দিয়ে লোহিত সাগরে গত বেশ কিছু দিন ধরেই বাণিজ্যিক জাহাজগুলিতে হুথিরা হামলা চালাচ্ছে বলে অভিযোগ উঠেছে। হামলা চালানো হচ্ছে মূলত আমেরিকা এবং ব্রিটেনের জাহাজগুলিতে। যার জেরে অশান্ত হয়ে উঠেছে লোহিত সাগর। উল্লেখযোগ্য, সম্প্রতি ইয়েমেনে হুথিদের ৩৬টি ঘাঁটিতে হামলা চালিয়েছিল আমেরিকা এবং ব্রিটেন। তাদের সঙ্গে আরও ছ’টি দেশ হাত মিলিয়েছিল। এই হামলার পর প্রতিশোধের হুমকি দিয়েছিল হুথিরা। তাদের তরফে জানানো হয়েছে, আক্রমণ করে তাদের দমিয়ে রাখা যাবে না। বরং এই আক্রমণের উপযুক্ত জবাব দেবে তারা। আক্রমণকারীদের শাস্তি দেবে বলেও জানিয়েছিল হুথিরা। তার মধ্যেই আমেরিকা এবং ব্রিটেনের জাহাজে হামলা চালাল ওই সশস্ত্র গোষ্ঠী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Houthis Red Sea attack
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE