Advertisement
২০ এপ্রিল ২০২৪
Omicron

Omicron: ওমিক্রন সংক্রমণ ডেকে আনতে পারে আরও ভয়ঙ্কর করোনা রূপ, সতর্ক করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা

তবে ডেল্টার তুলনায় ওমিক্রনের আক্রান্তের সংখ্যা অনেক বেশি। এই পরিস্থিতিই নতুন করে কোনও রূপের জন্ম দিতে পারে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। গ্রাফিক: শৌভিক দেবনাথ

সংবাদ সংস্থা
স্টকহলম শেষ আপডেট: ০৫ জানুয়ারি ২০২২ ১৩:০৮
Share: Save:

ওমিক্রনের ক্রমবর্ধমান সংক্রমণের মধ্যে নতুন উদ্বেগের কথা শোনাল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। নিশ্চিত ভাবে না হলেও অনেকেই বলছেন, করোনার নয়া রূপ ওমিক্রন সংক্রামক হলেও তার ক্ষতি করার শক্তি কম। কিন্তু বিশ্ব স্বাস্থ্য সংস্থা(হু)অন্য কথা শুনিয়েছে। ইউরোপে ওই সংস্থার আপৎকালীন আধিকারিক ক্যাথরিন স্মলউড সতর্ক করে বলেছেন, ক্রমবর্ধমান ওমিক্রন সংক্রমণের বিপরীত প্রতিক্রিয়া হতে পারে।

কী সেই প্রতিক্রিয়া? স্মলউড সংবাদ সংস্থা এএফপি-কে জানিয়েছেন, ‘‘আমরা ভয়াবহ পরিস্থিতির মধ্যে রয়েছি। সংক্রমণের হার বিপুল হারে বাড়ছে। তবে এর প্রকৃত প্রভাব এখনও স্পষ্ট নয়।’’ বিপদ অন্য জায়গা থেকে আসতে পারে বলে আশঙ্কা স্মলউডের। প্রবল সংক্রমণের মধ্যেই জন্ম নিতে পারে করোনার আরও ভয়াবহ কোনও রূপ।

ইউরোপে অতিমারি শুরুর সময় থেকে মোট ১০ কোটি মানুষ আক্রান্ত হয়েছেন। তার মধ্যে গত বছরের শেষ সপ্তাহেই আক্রান্ত হয়েছেন ৫০ লক্ষ। স্মলউড জানিয়েছেন, এখন ব্যক্তিগত স্তরে হাসপাতালে ভর্তি হওয়ার ঝুঁকি অনেকটাই কমেছে। তবে ডেল্টার তুলনায় ওমিক্রনের আক্রান্তের সংখ্যা অনেক বেশি। এই পরিস্থিতিই নতুন করে কোনও রূপের জন্ম দিতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE