Advertisement
০৩ ডিসেম্বর ২০২২

গাজায় তদন্তে বিশেষ কমিশন

সংঘর্ষ বিরতির দ্বিতীয় দিনেও গাজা নিয়ে অব্যাহত শান্তি আলোচনা। কায়রোয় আজও মিশর প্রশাসনের মধ্যস্থতায় বৈঠকে বসেছেন জঙ্গিগোষ্ঠী হামাস এবং ইজরায়েলের প্রতিনিধিরা। বৈঠকে উপস্থিত আরব লিগের সদস্যরাও। গাজা-সমস্যার দীর্ঘমেয়দি সমাধানসূত্র খুঁজতে দু’পক্ষের দেওয়া শর্ত নিয়েও আলোচনা হয়েছে বৈঠকে। যদিও প্যালেস্তাইনের একটি সংবাদ সংস্থা সূত্রে জানানো হচ্ছে, কায়রোর এই শান্তি আলোচনা নিয়ে অখুশি হামাসের সদস্যরা।

সংবাদ সংস্থা
কায়রো ও গাজা শেষ আপডেট: ১৩ অগস্ট ২০১৪ ০২:৩৭
Share: Save:

সংঘর্ষ বিরতির দ্বিতীয় দিনেও গাজা নিয়ে অব্যাহত শান্তি আলোচনা। কায়রোয় আজও মিশর প্রশাসনের মধ্যস্থতায় বৈঠকে বসেছেন জঙ্গিগোষ্ঠী হামাস এবং ইজরায়েলের প্রতিনিধিরা।

Advertisement

বৈঠকে উপস্থিত আরব লিগের সদস্যরাও। গাজা-সমস্যার দীর্ঘমেয়দি সমাধানসূত্র খুঁজতে দু’পক্ষের দেওয়া শর্ত নিয়েও আলোচনা হয়েছে বৈঠকে। যদিও প্যালেস্তাইনের একটি সংবাদ সংস্থা সূত্রে জানানো হচ্ছে, কায়রোর এই শান্তি আলোচনা নিয়ে অখুশি হামাসের সদস্যরা। প্রবীণ হামাস নেতা মৌসা আবু মারজৌক ওই সংবাদ সংস্থাকে বলেন, “আমাদের দিক থেকে এই আলোচনা ক্রমশ কঠিনতর হচ্ছে। প্রথম বারের সংঘর্ষ-বিরতি কোনও রাস্তা দেখায়নি। এটা দ্বিতীয় এবং শেষ বিরতি বলেই আমরা আশা করছি।”

সূত্রের খবর, গাজা সীমান্ত থেকে ইজরায়েলি সেনা সরিয়ে নেওয়া, প্যালেস্তাইনের মানুষকে সমুদ্রে মাছ ধরতে দেওয়া, বন্দর ও বিমানবন্দরগুলি খুলে দেওয়ার দাবি শান্তি-বৈঠকে সামনে রেখেছে হামাস। তবে ইজরায়েলের দাবি, এখনই সমুদ্র, বন্দর ও বিমানবন্দরগুলি খুলে দিলে জঙ্গিদের অবাধ যাতায়াত ঠেকানো সম্ভব হবে না। শান্তি-বৈঠকে এখনও কোনও উল্লেখযোগ্য সিদ্ধান্ত হয়নি বলে আজ ইজরায়েলের জাতীয় রেডিওকে জানিয়েছেন সেনার এক মুখপাত্র।

গাজায় ইজরায়েলি হামলায় আন্তর্জাতিক নিয়ম লঙ্ঘন করা হয়েছে কি না, তা খতিয়ে দেখতে তিন সদস্যের তদন্ত কমিশন তৈরি করেছে রাষ্ট্রপুঞ্জ। সংঘর্ষ চলাকালীন যুদ্ধাপরাধ এবং মানবাধিকার লঙ্ঘন হয়েছে কি না তা নিয়ে তদন্ত করবে তিন সদস্যের ওই কমিশন। আজ রাষ্ট্রপুঞ্জের তরফে তদন্ত কমিটির সদস্য হিসেবে মানবাধিকার আইনজীবী আমাল আলমুদ্দিন, আন্তর্জাতিক ফৌজদারি আইন বিশেষজ্ঞ উইলিয়াম স্কাবাস এবং রাষ্ট্রপুঞ্জের বিশেষ দূত ডোডো ডিয়েনের নাম ঘোষণা করা হয়।

Advertisement

অভিনেতা জর্জ ক্লুনির বাগদত্তা আমাল এই নিয়ে কোনও কথা না বললেও আজই জর্জের হলিউড এজেন্ট একটি বিবৃতি প্রকাশ করে জানিয়েছেন, ব্যস্ততার জন্য রাষ্ট্রপুঞ্জের এই প্রস্তাব গ্রহণ করতে পারছেন না আলমা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.