×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৩ এপ্রিল ২০২১ ই-পেপার

বিবেকের নাম ঘিরেও চর্চা আমেরিকায়

সংবাদ সংস্থা
ওয়াশিংটন, ১৯ নভেম্বর ২০২০ ০৪:৫৯
বিবেক মূর্তি।

বিবেক মূর্তি।

ভারতীয় বংশোদ্ভূত চিকিৎসক বিবেক মূর্তিকে আগেই নিজের স্বপ্নের কোভিড টাস্ক ফোর্সের সহ-উপwদেষ্টা পদে বসিয়েছিলেন বাইডেন। এখন খবর, তিনিও হয়তো সরাসরি ঢুকতে চলেছেন বাইডেনের প্রশাসনে। জল্পনা, কর্নাটকে জন্ম বিবেককে দেওয়া হতে পারে স্বাস্থ্য ও জনকল্যাণ সচিবের দায়িত্ব।

প্রাক্তন আমেরিকান প্রেসিডেন্ট বারাক ওবামার প্রিয় পাত্র হলেও বিবেক কিন্তু রিপাবলিকানদের একাংশের ঘোরতর অপছন্দের। ২০১৪-য় ওবামার মনোনয়নে দেশের ১৯তম সার্জন জেনারেল হয়েছিলেন বিবেক। যদিও আগাগোড়া আগ্নেয়াস্ত্র নীতির সমালোচক বলে পরিচিত বিবেক এক বছরের বেশি সময় ধরে সে পদে সেনেটের অনুমোদন পাননি। ডোনাল্ড ট্রাম্প দায়িত্ব নেওয়ার পরে ২০১৭-য় তাঁকে ওই পদ থেকে সরানো হয়। এখন হোয়াইট হাউসের অলিন্দে জোর খবর, দেশে নানা ধরনের মাদকাসক্তি নিয়ে রিপোর্টে তোলপাড় ফেলে দেওয়া মধ্য চল্লিশের ওই ডাক্তারই বাইডেনের স্বাস্থ্য ও জনকল্যাণ সচিব হতে চলেছেন।

হোয়াইট হাউসে আসার প্রথম দিনই করোনা-মোকাবিলায় নয়া প্রশাসনকে মাঠে নামানোর প্রতিশ্রুতি দিয়ে রেখেছেন বাইডেন। সূ্ত্রের খবর, ‘সেন্টার ফর ডিজ়িজ় কন্ট্রোল’ শীঘ্রই অন্তত একটি করোনা-টিকায় অনুমোদন দিতে চলেছে। তার পরই কী ভাবে তা দ্রুত দেশের সর্বত্র ছড়িয়ে দেওয়া যায়, এখনই ভেবে রাখতে চাইছেন বাইডেন। এ কাজে আমেরিকান সেনাবাহিনীকেও প্রস্তুত রাখা হচ্ছে বলে সূত্রের খবর। এই পরিস্থিতিতে বিবেকের স্বাস্থ্য দফতরের সচিব পদ পাওয়াটা বিশেষ গুরুত্বপূর্ণ বলেই মনে করা হচ্ছে।

Advertisement

Advertisement