×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৯ জুলাই ২০২১ ই-পেপার

Sputnik V: ডেল্টা-সহ করোনার সব রূপই রুখতে পারছে স্পুটনিক ভি, জানাল রুশ সংস্থা

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ১৩ জুলাই ২০২১ ১৫:৪৮
-ফাইল ছবি।

-ফাইল ছবি।

রাশিয়ার বানানো কোভিড টিকা ‘স্পুটনিক ভি’ নেওয়ার পর শরীরে যে অ্যান্টিবডিগুলি তৈরি হয় সেগুলি সার্স-কোভ-২ ভাইরাসের সবক’টি রূপকেই রুখে দিতে পারে। ওই টিকার প্রস্তুতকারক সংস্থা গামালেয়া ইনস্টিটিউটের তরফে এ কথা জানানো হয়েছে। রুশ সরকারের প্রত্যক্ষ বিনিয়োগ তহবিলের অর্থানুকুল্যে স্পুটনিক ভি টিকা তৈরি করেছে গামালেয়া ইনস্টিটিউট। ভারতে ইতিমধ্যেই এই টিকা এসে গিয়েছে। এ দেশে ডক্টর রেড্ডিস ল্যাবরেটরি এই টিকা আমজনতার জন্য বাজারে নিয়ে আসার দায়িত্ব পেয়েছে।

রুশ ইনস্টিটিউটের তরফে জানানো হয়েছে, এই টিকা সার্স-কোভ-২ ভাইরাসের সবক’টি রূপকেই রুখতে পারে কি না জানতে একটি গবেষণা চালানো হয়। চালানো হয় ক্লিনিক্যাল ট্রায়াল। তাতে দেখা গিয়েছে, এই টিকা নেওয়ার পর শরীরে যে অ্যান্টিবডিগুলি তৈরি হচ্ছে সেগুলি ভাইরাসের এখনও পর্যন্ত জানা ৪টি রূপকেই রুখতে পারছে।

সেই রুপগুলির মধ্যে রয়েছে আলফা, বিটা, গামা এবং ডেল্টা। আলফা রুপের প্রথম হদিশ মেলে ব্রিটেনে। বিটা রুপটি প্রথম দেখা যায় দক্ষিণ আফ্রিকায়। গামা রুপটির প্রথম সন্ধান মেলে ব্রাজিলে। আর এখন যে রূপটি ভারত-সহ পৃথিবীর অন্তত ৩০টি দেশে সংক্রমণের অন্যতম প্রধান কারণ হয়ে উঠছে সেই ডেল্টা রুপটির প্রথম হদিশ মিলেছিল ভারতে।

আরও পড়ুন

১৫ জুলাইয়ের পর কি বাড়বে বিধিনিষেধের মেয়াদ, আগল খোলার আগে দেখছে নবান্ন

Advertisement

আরও পড়ুন

জনসংখ্যা নিয়ন্ত্রণ নিয়ে সংসদেও কথা চায় বিজেপি

শুধু তা-ই নয়, প্রস্তুতকারক সংস্থার তরফে এ-ও জানানো হয়েছে, স্পুটনিক ভি টিকা মস্কোয় ভাইরাসের হদিশ মেলা দু’টি রূপ (বি.১.১.১৪১ এবং বি.১.১.৩১৭)-কেও রুখতে পারছে।

জীবিত ভাইরাস নিয়ে সেই ক্লিনিক্যাল ট্রায়াল চালানো হয়েছে বলে জানিয়েছে গামালেয়া ইনস্টিটিউট।

দু’টি ধাপে এই টিকা দেওয়া হলেও সেগুলির পরিমাণে তারতম্য থাকে। তাই বাজারে চালু যে কোভিড টিকাগুলি দু’টি পর্যায়ে দেওয়া হয়, তাদের থেকে স্পুটনিক ভি টিকা কিছুটা আলাদা বলে গামালেয়া ইনস্টিটিউটের তরফে দাবি করা হয়েছে। এ-ও জানানো হয়েছে, তৃতীয় দফার ক্লিনিক্যাল ট্রায়ালে দেখা গিয়েছে কোভিডের ভয়াবহতা রুখতে এই টিকা ৯১.৬ শতাংশ কার্যকরী হচ্ছে।

Advertisement