Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৪ জানুয়ারি ২০২২ ই-পেপার

জঙ্গি হামলার জের, শ্রীলঙ্কায় নিষিদ্ধ বোরখা ও মুখঢাকা পোশাক

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ২৯ এপ্রিল ২০১৯ ১০:৪০
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

জঙ্গি হামলার পর কড়া পদক্ষেপ করল শ্রীলঙ্কা সরকার। বোরখা এবং সমস্ত রকম মুখঢাকা পোশাকের উপর নিষেধাজ্ঞা জারি করল সে দেশের প্রশাসন।

রবিবার সে দেশের প্রেসিডেন্টের দফতর থেকে এক বিবৃতি জারি করে বলা হয়, দেশের নিরাপত্তার স্বার্থে সোমবার থেকে সব রকম মুখ ঢাকা পোশাকের উপর নিষেধাজ্ঞা জারি হল।

বোরখা মুসলিমদের প্রথাগত পোশাক নয়। নিরাপত্তার খাতিরে শীঘ্রই এই পোশাকের উপর নিষেধাজ্ঞা জারি করা হোক। শ্রীলঙ্কায় জঙ্গি হামলার পর এমনই আর্জি জানিয়ে শনিবারই প্রাইভেট মেম্বার’স মোশন-এর দ্বারস্থ হয়েছিলেন সাংসদ আশু মারাসিঙ্ঘে। তার ঠিক পর দিনই শ্রীলঙ্কা সরকার এই পদক্ষেপ করল।

Advertisement

আরও পড়ুন: শ্রীলঙ্কায় অভিযানে হত চক্রীর ভাই, বাবা

আরও পড়ুন: মোদীর ভোট-ব্যয় নিয়ে তদন্ত চান মমতা

কয়েক দিন আগেই একটি রিপোর্টে প্রকাশিত হয়েছিল, মৌলবীদের একটি সংগঠন অল সেলন জামিয়াতুল উলেমা (এসিজেইউ) দেশের মুসলিম মহিলাদের আবেদন জানিয়েছে, নিরাপত্তার স্বার্থে এবং দেশের নিরাপত্তাবাহিনীকে তদন্তে সহযোগিতা করতে তাঁরা যেন বোরখা না পরেন। সেই রিপোর্ট প্রকাশিত হওয়ার পরই অভিযোগ ওঠে, প্রধানমন্ত্রী রনিল বিক্রমসিঙ্ঘে এই প্রস্তাবের বিরোধিতা করেছেন। কিন্তু রবিবারই সেই অভিযোগ উড়িয়ে দিয়ে প্রধানমন্ত্রী পাল্টা দাবি করেন, আইনমন্ত্রীর সঙ্গে এ ব্যাপারে আলোচনা করা হবে।

গত ২১ এপ্রিল দেশের তিনটি গির্জায় এবং তিনটি বিলাসবহুল হোটেলে ধারাবাহিক বিস্ফোরণ হয়। সেই ঘটনায় আড়াইশোরও বেশি মানুষের মৃত্যু হয়। আহতের সংখ্যা প্রায় ৪৫০। হামলার দায় স্বীকার করে ইসলামিক স্টেট (আইএস)। সেই ঘটনার পরই দেশ জুড়ে অভিযানে নামে সেনা ও পুলিশ। শুক্রবারেই রাজধানী থেকে ৩৭০ কিলোমিটার দূরে কালমুনাইয়ে আই এস জঙ্গিদের গোপন ডেরায় হানা দেয় সেনা। দু’পক্ষের সংঘর্ষে ৬ শিশু ও ৬ মহিলা-সহ ১৫ জনের মৃত্যু হয়। গুলির লড়াইয়ে মৃত্যু হয় হামলার মাস্টারমাইন্ডের বাবা ও ভাইয়েরও।



Tags:
Sri Lanka Blasts IS Burqaশ্রীলঙ্কা

আরও পড়ুন

Advertisement