Advertisement
২০ এপ্রিল ২০২৪
Sri Lanka

টাকা নেই তেল কেনার, সঙ্কটে শ্রীলঙ্কার অর্থনীতি

বেঁধে দেওয়া দরে ডিজ়েল বেচতে গিয়ে সমস্যায় পড়ছে রাষ্ট্রায়ত্ত তেল সংস্থা কেলন পেট্রলিয়াম কর্পোরেশন। ২০২১ সালে লোকসান হয়েছে ৪১.৫ কোটি ডলার।

কয়েক বছর ধরে নানা কারণে ধুঁকছে শ্রীলঙ্কার অর্থনীতি।

কয়েক বছর ধরে নানা কারণে ধুঁকছে শ্রীলঙ্কার অর্থনীতি। প্রতীকী ছবি

সংবাদ সংস্থা
কলম্বো শেষ আপডেট: ২২ ফেব্রুয়ারি ২০২২ ০৬:০৪
Share: Save:

কয়েক বছর ধরে নানা কারণে ধুঁকছে অর্থনীতি। তার উপরে করোনায় পর্যটন শিল্প প্রায় স্তব্ধ হয়ে যাওয়ার জের পড়েছে বিদেশ থেকে আসা আয়ে। এই পরিস্থিতিতে এ বার ফুরিয়ে গেল শ্রীলঙ্কার বিদেশি মুদ্রা ভান্ডারও। অবস্থা এতটাই সঙ্গীন যে, দু’টি জাহাজে করে বাইরে থেকে তেল এলেও, ডলারের অভাবে তা হাতে নেওয়া যাচ্ছে না বলে জানিয়েছেন তেলমন্ত্রী উদয় গমনপিলা।

সরকারের বেঁধে দেওয়া দরে ডিজ়েল বেচতে গিয়ে সমস্যায় পড়ছে সে দেশের রাষ্ট্রায়ত্ত তেল সংস্থা কেলন পেট্রলিয়াম কর্পোরেশন। ২০২১ সালে লোকসান হয়েছে ৪১.৫ কোটি ডলার। সংস্থার দাবি, এই মুহূর্তে হাতে তেল কেনার অর্থ নেই। মন্ত্রী জানান, দেড় মাস ধরেই সরকারকে বিষয়টি নিয়ে সতর্ক করেছেন তিনি। তাঁর মতে, এখন অবস্থা সামাল দিতে পাম্পে তেলের দর বাড়ানো ছাড়া উপায় নেই। কমানো উচিত তার আমদানি শুল্কও।

চলতি মাসের শুরুতে ইন্ডিয়ান অয়েলের থেকে ৪০,০০০ টন ডিজ়েল ও পেট্রল কিনেছে শ্রীলঙ্কা। কিন্তু শুধু তেলই নয়। খাদ্য-সহ অত্যাবশ্যক পণ্য ক্রমশ ফুরোচ্ছে। জানুয়ারিতে মূল্যবৃদ্ধি ছুঁয়েছে রেকর্ড ২৫%। দেশটির বিদেশি মুদ্রা ভান্ডার বাড়াতে ও খাদ্যপণ্য আমদানি করতে ৯০ কোটি ডলারের ঋণ দেওয়ার কথা বলেছে ভারত। এ মাসে জানিয়েছে ৫০ কোটি ডলারের ঋণের পথ খোলার কথাও। অবস্থা কী দাঁড়ায়, এখন তাতেই চোখ সকলের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sri Lanka Oil money economy
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE