Advertisement
০৬ মে ২০২৪
Sri Lanka

Sri Lanka: সমুদ্রপথে ভারত বা মলদ্বীপ গিয়ে দুবাই পালাতে পারেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট!

শ্রীলঙ্কায় গণবিক্ষোভ চলছে। খোঁজ নেই প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষের। বিমানে করে দুবাই পালাতে চেয়েছিলেন। কিন্তু সেই চেষ্টা ব্যর্থ হয়েছে।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
কলম্বো শেষ আপডেট: ১২ জুলাই ২০২২ ১৫:৪১
Share: Save:

গণবিক্ষোভ চলছে দেশ জুড়ে। বিক্ষোভকারীদের দখলে দেশের প্রেসিডেন্টের বিলাসবহুল প্রাসাদ। বিক্ষোভের আঁচ আগেভাগেই টের পেয়ে প্রাসাদ ছেড়ে পালিয়েছেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে। সূত্রের খবর, বিমানে করে দুবাই পালাতে চেয়েছিলেন তিনি। কিন্তু সেই চেষ্টা ব্যর্থ হয়েছে। তাই এ বার সমুদ্রপথে দেশ ছাড়ার ছক কষেছেন রাজাপক্ষে।

সংবাদ সংস্থা এএফপি সূত্রে খবর, দ্বীপরাষ্ট্র ছেড়ে পালাতে নৌবাহিনীর জলযান ব্যবহারের ভাবনাচিন্তা করছেন রাজাপক্ষে। গত শনিবার কলম্বোয় প্রেসিডেন্টের প্রাসাদে হাজার হাজার বিক্ষোভকারী ঢুকে পড়ার আগেই সেখান থেকে অন্যত্র চলে যান গোতাবায়া। সে দিন দুবাই পালাতে চেয়েছিলেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট। কিন্তু ভিআইপি স্যুটে গিয়ে তাঁর পাসপোর্টে স্ট্যাম্প মারতে রাজি হননি বিমানবন্দরে অভিবাসন দফতরের আধিকারিকরা। সাধারণ যাত্রীদের জন্য যেখানে এই ব্যবস্থা রয়েছে, সেখানে যাওয়ার কথা বলা হয়েছিল প্রেসিডেন্টকে। কিন্তু জনরোষের আশঙ্কায় সেখানে যেতে চাননি রাজাপক্ষে।

বন্দরনায়েক আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে সেনাঘাঁটিতে সে দিন নিশিযাপন করেন সস্ত্রীক প্রেসিডেন্ট। সংযুক্ত আরব আমিরশাহী যাওয়ার চারটি বিমান ‘মিস’ করেন তিনি। সূত্রের দাবি, শনিবার একটি জলযানে করে রাজপক্ষে ও তাঁর সহযোগীদের উত্তর-পূর্বের বন্দর শহর ত্রিঙ্কোমালিতে নিয়ে যাওয়া হয়। সেখান থেকে হেলিকপ্টারে করে তাঁকে সোমবার আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছে দেওয়া হয়। বর্তমানে কোথায় রয়েছেন প্রেসিডেন্ট, তা জানা যায়নি।

বিমানবন্দরে হেনস্থার শিকার হওয়ার পর সমুদ্রপথে দেশ ছাড়ার ব্যাপারে ভাবনাচিন্তা করছেন রাজাপক্ষে। সে দেশের প্রতিরক্ষা দফতর সূত্রে খবর, সমুদ্রপথে নৌবাহিনীর জলযানে করে কী ভাবে তাঁকে বিদেশে নিয়ে যাওয়া যায়, সে ব্যাপারে আলোচনা চলছে। প্রতিরক্ষা দফতরের এক আধিকারিক জানিয়েছেন, দেশ ছেড়ে পালানোর জন্য সবচেয়ে ভাল বিকল্প হল সমুদ্রপথ। মলদ্বীপ বা ভারতে গিয়ে সেখান থেকে দুবাই যেতে পারেন রাজাপক্ষে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sri Lanka Sri Lanka Crisis gotabaya rajapaksa
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE