Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Earthquake In Syria

নিশ্চিহ্ন পরিবার, ধ্বংসস্তূপ থেকে ভাইঝিকে পেলেন কাকা! একরত্তিকে আঁকড়েই কাটবে জীবন

শিশুটির বয়স কয়েক দিন মাত্র। উত্তর সিরিয়ায় ভূমিকম্পের তিন দিন পর তার জন্ম। শিশুটির বাবা এবং বাকি ভাইবোন সকলেই ভূমিকম্পে মারা গিয়েছেন। মায়েরও মৃত্যু হয়েছে শিশুর জন্মের পরেই।

Syrian Child rescued from earthquake rebel was adopted by uncle and aunt.

সিরিয়ায় ভূমিকম্পের ধ্বংসস্তূপ থেকে একরত্তি শিশুকে খুঁজে পেলেন কাকা। ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৯ ফেব্রুয়ারি ২০২৩ ০৯:৪৯
Share: Save:

সিরিয়ায় ভূমিকম্পের ধ্বংসস্তূপ থেকে একরত্তি শিশুকে খুঁজে পেলেন কাকা। পরিবারের একমাত্র জীবিত সদস্যকে দত্তক নিয়েছেন তিনি। এই শিশুকে আঁকড়েই স্বপ্ন দেখছেন ঘুরে দাঁড়ানোর।

শিশুটির বয়স কয়েক দিন মাত্র। উত্তর সিরিয়ায় ভূমিকম্পের তিন দিন পর তার জন্ম। শিশুটির বাবা এবং বাকি ভাইবোন সকলেই ভূমিকম্পে মারা গিয়েছেন। মায়েরও মৃত্যু হয়েছে শিশুর জন্মের পরেই। এই শিশুটি ধ্বংসস্তূপে চাপা পড়ে ছিল। তাকে উদ্ধার করা গিয়েছে। হাসপাতাল থেকে ভাইঝিকে শনাক্ত করেছেন কাকা এবং কাকিমা। তাঁদের কাছেই এ বার মানুষ হয়ে উঠবে এই শিশু। তার মায়ের নাম অনুযায়ী শিশুটির নাম রাখা হয়েছে আফ্‌রা।

উত্তর সিরিয়ায় ভূমিকম্পের ধ্বংসস্তূপ থেকে শিশু উদ্ধারের একটি ভিডিয়ো সমাজমাধ্যমেও ছড়িয়ে পড়েছিল। তাতে দেখা গিয়েছিল, উঁচু-নিচু পাথরের স্তূপ পেরিয়ে ধুলোমাখা একরত্তি শিশুকে কোলে তুলে নিয়ে আসছেন এক উদ্ধারকারী। যদিও ওই ভিডিয়োর সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন। পরে জানা যায়, শিশুটির বাবা আবদাল্লাহ্ এবং মা আফ্‌রা। তাঁরা দু’জনেই ভূমিকম্পের বলি। ওই দম্পতির অন্য সন্তানদেরও ভূমিকম্পে মৃত্যু হয়েছে।

সংবাদ সংস্থা রয়টার্সকে শিশুটির কাকা খালিল আল-সাওয়াদি বলেন, ‘‘এই শিশু আমাদের কাছে অনেক কিছু। ও ছাড়া আমাদের পরিবারের আর কেউ বেঁচে নেই। ও ওর বাবা আর মায়ের স্মৃতি হয়ে আমাদের কাছে থেকে যাবে।’’

মেডিক্যাল পরীক্ষা এবং ডিএনএ পরীক্ষার মাধ্যমে শিশুটির পরিচয় সম্পর্কে নিশ্চিত হয়েছেন চিকিৎসকেরা। তার পরেই তাকে কাকার হাতে তুলে দেওয়া হয়েছে।

গত ৬ ফেব্রুয়ারির ভূমিকম্পে সিরিয়ায় এখনও পর্যন্ত ৫ হাজার ৮০০ জনের মৃত্যু হয়েছে। তুরস্ক এবং সিরিয়ার পরিসংখ্যানের দিকে তাকালে, দুই দেশ মিলে মৃতের সংখ্যা ৫০ হাজার ছুঁই ছুঁই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

earthquake Syria Child Birth
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE