Advertisement
০৪ মে ২০২৪
Taiwan Earthquake

ভূমিকম্পে বার বার কেঁপে উঠছে তাইওয়ান, রিখটার স্কেলে কম্পনের তীব্রতা ৬.৩

স্থানীয় সময় অনুযায়ী, সোমবার বিকেল ৫টা ৮মিনিটে তাইওয়ানের রাজধানী তাইপেইয়ে প্রথম কম্পন অনুভূত হয়। রিখটার স্কেলে এই কম্পনের তীব্রতা ছিল ৫.৫।

—প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ এপ্রিল ২০২৪ ০৯:২৫
Share: Save:

সোমবার বিকেল থেকে মঙ্গলবার সকাল পর্যন্ত ভূমিকম্প এবং ভূমিকম্প পরবর্তী কম্পনের ফলে বার বার কেঁপে উঠছে তাইওয়ান। রিখটার স্কেলে সর্বোচ্চ কম্পনের তীব্রতা ৬.৩। তাইওয়ানের সেন্ট্রাল ওয়েদার অ্যাডমিনিস্ট্রেশনের তরফে জানানো হয়েছে, স্থানীয় সময় অনুযায়ী, সোমবার বিকেল ৫টা ৮মিনিটে তাইওয়ানের রাজধানী তাইপেইয়ে প্রথম কম্পন অনুভূত হয়। রিখটার স্কেলে এই কম্পনের তীব্রতা ছিল ৫.৫। তার পর মঙ্গলবার সকাল পর্যন্ত বার বার ভূমিকম্প পরবর্তী কম্পনে কেঁপে উঠেছে তাইওয়ানের রাজধানী।

মঙ্গলবার রাত আড়াইটে নাগাদ আবার তীব্র কম্পন হয় সেখানে। রিখটার স্কেলে এর তীব্রতা ছিল ৬.০। ঠিক তার ছ’মিনিট পর আবার ভূমিকম্প হয় তাইপেইয়ে। রিখটার স্কেলে এই কম্পনের তীব্রতা ছিল ৬.৩। সোমবার বিকেল থেকে তাইওয়ানে যত বার ভূমিকম্প হয়েছে, তার মধ্যে সর্বোচ্চ ছিল এটি। কম্পনের উৎসস্থল তাইওয়ানের পূর্ব দিকে হুয়ালিয়েন এলাকায়। এখনও পর্যন্ত কম্পনের ফলে হতাহতের কোনও খবর পাওয়া যায়নি। বিশেষ কোনও ক্ষয়ক্ষতিও হয়নি বলে স্থানীয় সূত্রে খবর।

গত ৩ এপ্রিল তাইওয়ানের হুয়ালিয়েন এলাকায় ভূমিকম্প হওয়ায় এখনও পর্যন্ত ১৪ জন মারা গিয়েছেন। রিখটার স্কেলে এই কম্পনের তীব্রতা ছিল ৭.২। স্থানীয় সংবাদমাধ্যম সূত্রের দাবি, তার পর থেকে অন্তত এক হাজার বার কেঁপে উঠেছে তাইওয়ান। তবে ভূমিকম্প পরবর্তী কম্পনগুলির তীব্রতা তেমন প্রবল নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Taiwan earthquake Aftershock
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE