Advertisement
০৬ মে ২০২৪
Xi Jinping

পিছু হঠার প্রশ্ন নেই, তাইওয়ান নিয়ে জিনপিংয়ের শক্তি প্রয়োগের হুঁশিয়ারির পাল্টা জবাব দিল তাইপেই

গত অগস্টে আমেরিকার পার্লামেন্টের স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফর ঘিরে তাইপেই ও বেজিংয়ের সম্পর্ক অন্য দিকে মোড় নেয়। তাইওয়ানকে ঘিরে পুরোদস্তুর সামরিক মহড়া শুরু করে দেয় চিন।

বেজিংয়ের গ্রেট হল অফ দ্য পিপলে পার্টি কংগ্রেসের সূচনায় শি জিনপিং।

বেজিংয়ের গ্রেট হল অফ দ্য পিপলে পার্টি কংগ্রেসের সূচনায় শি জিনপিং। ছবি— রয়টার্স।

সংবাদ সংস্থা
বেজিং শেষ আপডেট: ১৬ অক্টোবর ২০২২ ১৮:১৪
Share: Save:

তাইওয়ান সমস্যা সমাধান করবেন চিনের জনগণ। চিনের ক্ষমতা প্রদর্শনের সুযোগ আছে কিন্তু আমরা শান্তিপূর্ণ সমাধানে বিশ্বাস রাখি। বেজিংয়ের ‘গ্রেট হল অফ দ্য পিপল’-এ বিংশতম পার্টি কংগ্রেসের উদ্বোধনে এমনই বলেছিলেন চিনের প্রেসিডেন্ট শি জিনপিং। এ বার তার পাল্টা জবাব দিয়েছে তাইওয়ান। মাথা নিচু করার প্রশ্নই নেই, সার্বভৌমত্ব এবং স্বাধীনতার ক্ষেত্রে কোনও আপস নয়, জানিয়েছে তাইপেই।

গত অগস্টে আমেরিকার পার্লামেন্টের স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফর ঘিরে তাইপেই ও বেজিংয়ের ইতিমধ্যেই শীতল সম্পর্ক অন্য দিকে মোড় নেয়। তাইওয়ানকে ঘিরে পুরোদস্তুর সামরিক মহড়া শুরু করে দেয় চিন। তীব্রতা কমলেও সেই মহড়া এখনও চলছে। তার মধ্যেই চিনের কমিউনিস্ট পার্টির মহাসম্মেলন শুরু হয়েছে বেজিংয়ে।

রবিবার, শি জানান, হংকংয়ের উপর চিনের চূড়ান্ত নিয়ন্ত্রণ কায়েম হয়ে গিয়েছে। পাশাপাশি তিনি জানান, তাইওয়ানের প্রশ্নেও তাঁর দেশ দৃঢ়প্রতিজ্ঞ। দেশের জনগণই এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন। তাইওয়ানের উপর চিনের নিয়ন্ত্রণ কায়মের প্রশ্নে শক্তি প্রদর্শনের ক্ষেত্রেও যে বেজিং পিছপা হবে না, তাও আরও এক বার মনে করিয়ে দিয়েছিলেন শি। তারই পাল্টা জবাব দিল তাইপে।

তাইপের তরফে বিবৃতি জারি করে জানানো হয়েছে, তাইওয়ানের অবস্থান পূর্বনির্ধারিত। জাতীয় সার্বভৌমত্বের অবস্থান থেকে পিছু হঠার প্রশ্ন নেই। স্বাধীনতার সঙ্গে কোনও আপস করা হবে না। পাশাপাশি যুদ্ধের ময়দানে দু’দেশের মুখোমুখি হওয়া যে কোনও সমাধান নয়, তাও এ দিন স্পষ্ট করে দিয়েছে তাইওয়ান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Xi Jinping China Party Congress Taiwan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE