Advertisement
২৫ জুলাই ২০২৪
woman education ban

তৃতীয় শ্রেণি হলে স্কুলের দরজা বন্ধ! ১০ বছরের বেশি ছাত্রীদের পড়াশোনায় তালিবানি ফরমান

গত বছরও ষষ্ঠ শ্রেণির ছাত্রীদের স্কুলে যাওয়ার অনুমতি মিলেছিল। কিন্তু এ বার জানিয়ে দেওয়া হচ্ছে, তৃতীয় শ্রেণি পর্যন্ত পড়াশোনা হলে আর স্কুলে যাওয়ার দরকার নেই মেয়েদের।

Taliban bans girl students from attending school after class three

—প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
হেরাট, আফগানিস্তান শেষ আপডেট: ০৬ অগস্ট ২০২৩ ১৬:১২
Share: Save:

মেয়েদের কলেজে যাওয়া আগেই বন্ধ হয়েছে আফগানিস্তানে। তালিবানি শাসনে মেয়েদের চাকরি করাও নৈব নৈব চ। এ বার মহিলা-শিক্ষা নিয়ে জারি হল নয়া ফরমান। তৃতীয় শ্রেণিতে উঠলেই মেয়েদের জন্য বন্ধ হচ্ছে স্কুলের দরজা। একাধিক আন্তর্জাতিক প্রতিবেদনে প্রকাশ, ইতিমধ্যে আফগানিস্তানের বেশ কয়েকটি প্রদেশে এই ‘নিয়ম’ চালুও হয়ে গিয়েছে। নাম প্রকাশে অনিচ্ছুক আফগানিস্তানের বেশ কয়েক জন সরকারি আধিকারিক জানিয়েছেন, ১০ বছর বয়সি মেয়েদের যেন আর স্কুলে না পাঠানো হয় এ নিয়ে বাড়ি-বাড়ি বার্তা দেওয়া হচ্ছে।

তালিবান শাসিত শিক্ষামন্ত্রক আফগানিস্তানের স্কুলগুলিকে একটি বার্তায় জানানো হয়েছে, ১০ বছর বয়সি মেয়েদের যেন আর স্কুলে পড়ানো না হয়। গত বছরও ষষ্ঠ শ্রেণির ছাত্রীদের স্কুলে যাওয়ার অনুমতি মিলেছিল। কিন্তু এ বার জানিয়ে দেওয়া হচ্ছে, তৃতীয় শ্রেণি পর্যন্ত পড়াশোনা হলে আর স্কুলে যাওয়ার দরকার নেই মেয়েদের। ২০২১ সালের সেপ্টেম্বর থেকেই তালিবানি শাসনে মেয়েদের শিক্ষায় বিধিনিষেধ আরোপ করা হয়। শিক্ষা মন্ত্রক থেকে বলে দেওয়া হয়, উচ্চ বিদ্যালয়গুলিতে কেবল ছেলেরা পড়াশোনা করবে। এর তিন মাস পর ডিসেম্বর মাসে মেয়েদের কলেজে যাওয়া বন্ধ করে দেয় তালিবান সরকার।

মেয়েদের শিক্ষায় এই নিষেধাজ্ঞা নিয়ে গত বছরই কড়া নিন্দা করেছে রাষ্ট্রপুঞ্জ। কিন্তু তাতে আফগান সরকারের কোনও হেলদোল নেই। এ বার তারা মেয়েদের প্রাথমিক স্কুল থেকেই ছুটি দিয়ে দিতে চায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

woman education ban Afghan Taliban
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE