Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Aghanistan

Afghanistan: কোথায় গেলেন আশরাফ গনি, আমরুল্লা সালেরা? তালিবান শাসনের এক বছর পর কী অবস্থা সে দেশের

গোটা দেশের অর্থনীতি বিপর্যস্ত। খাবারের জন্য হাহাকার করছে সাধারণ মানুষ। এই অবস্থাতেই পার হল আফগানিস্তানে তালিবান শাসনের এক বছর।

কোথায় আছেন গনি ও সালে?

কোথায় আছেন গনি ও সালে? ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৭ অগস্ট ২০২২ ০৮:৪২
Share: Save:

গোটা দেশের অর্থনীতি বিপর্যস্ত। খাবারের জন্য হাহাকার করছে সাধারণ মানুষ। এই অবস্থাতেই পার হল আফগানিস্তানে তালিবান শাসনের এক বছর। শূন্যে গুলি ছুড়ে তার বর্ষপূর্তি পালন হল সোমবার।

আমেরিকার সেনা এবং আফগানিস্তানের স্বাধীনতাকামী তালিবান বিরোধী শক্তির সঙ্গে রক্তক্ষয়ী যুদ্ধ থেমেছে। কিন্তু সম্পূর্ণ ভাবে ভেঙে পড়েছে সে দেশের অর্থনীতি। নারীমুক্তির যে প্রতিশ্রুতি তালিবান নেতাদের মুখে এক বছর আগে লেগে থাকত, আজ তা ইতিহাসের নথিতে। সব মিলিয়ে আফগানিস্তানে সঙ্কট চরমে। এখন কোন অবস্থায় রয়েছেন আফগানিস্তানের প্রাক্তন প্রেসিডেন্ট আশরফ গনি? কী করছেন প্রাক্তন আফগান ভাইস প্রেসিডেন্ট আমরুল্লা সালে?

কিছু দিন আগে খবর পাোয়া যায়, গনি জমানায় আফগানিস্তানের অর্থমন্ত্রী খালিদ পায়েন্দা আমেরিকায় ট্যাক্সি চালিয়ে সংসার চালাচ্ছেন। আফগানিস্তানের তালিবান শাসনের বর্ষপূর্তির মধ্যেই জানা গেল প্রাক্তন প্রেসিডেন্ট গনি আরব আমিরশাহিতে তাঁর নির্বাসিত জীবন কাটাচ্ছেন। গত রবিবারই একটি টিভি চ্যানেলের শোয়ে তাঁকে দেখা গিয়েছে। সেখানে আফগানিস্তান থেকে আমেরিকান সেনা প্রত্যাহারের ‘সমালোচনা’ করতে শোনা যায় তাঁকে। গনিকে বলতে শোনা যায়, ‘‘আমি আমার দেশকে সুস্থ করতে চাই। আমি আশা করি, যে জায়গায় আমার শরীরের প্রতিটি কোষ রয়েছে, যাকে ছাড়া আমি বিজাতীয় বোধ করি, সেই দেশকে আবার রক্ষা করতে পারব।’’

অন্য দিকে, প্রাক্তন আফগান ভাইস প্রেসিডেন্ট সালে তালিবান বিরোধী জোট নর্দার্ন অ্যালায়্যান্সের (পোশাকি নাম ‘ন্যাশনাল রেজিস্ট্যান্স ফ্রন্ট অব অফ আফগানিস্তান’ বা এনআরএফও) নেতা আহমেদ মাসুদ ও আফগান সেনাবাহিনীর প্রাক্তন লেফটেন্যান্ট জেনারেল সামি সাদাতের সহযোগী হয়েছেন। বিভিন্ন সংবাদমাধ্যম বলছে, প্রাক্তন আফগান ভাইস প্রেসিডেন্ট এখন পঞ্জশির উপত্যকায় রয়েছেন। ১৫ অগস্ট একটি টুইটও করেন সালে। দাবি করেন, ডজন খানেক তালিবান যোদ্ধাকে বন্দি করা হয়েছে। কয়েক জন এনআরএফের আক্রমণে নিহত হয়েছেন। শীঘ্রই তাঁরা এই যুদ্ধের ফুটেজ প্রকাশ করবেন বলে জানান সালে। তাঁর বার্তা, ‘আফগানিস্তানকে পাকিস্তান ও তার বন্ধুরা গ্রাস করতে পারবে না।’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Aghanistan Ashraf Ghani Amrullah Saleh taliban
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE