Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৩ ডিসেম্বর ২০২১ ই-পেপার

Taliban: চারপাশে ধ্বংসলীলা, ফুলের তোড়া হাতে নাচ তালিবান জঙ্গির, ভিডিয়ো ভাইরাল

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ১৪ অগস্ট ২০২১ ১৮:১৪
এই দৃশ্যই ছড়িয়ে পড়েছে নেট দুনিয়ায়।

এই দৃশ্যই ছড়িয়ে পড়েছে নেট দুনিয়ায়।
ছবি: ভিডিয়ো গ্র্যাব।

দাউ দাউ করে জ্বলছে গোটা দেশ। প্রাণ হাতে নিয়ে পালিয়ে বেড়াচ্ছেন নাগরিকরা। সেই ধ্বংসস্তূপে দাঁড়িয়ে উদ্যম নৃত্য তালিবান জঙ্গির। গৃহযুদ্ধে বিধ্বস্ত আফগানিস্তান থেকে এমনই দৃশ্য উঠে এল নেট দুনিয়ায়। তালিবান উন্মত্ততার সেই ভিডিয়ো সামনে এনেছেন সে দেশেরই এক প্রাক্তন আমলা।

আফগান জাতীয় নিরাপত্তা পরিষদের প্রাক্তন প্রোগ্রাম ডিরেক্টর তথা মুখপাত্র কবীর হাকমল নেটমাধ্যমে ভিডিয়োটি তুলে ধরেছেন। তাতে অস্ত্রশস্ত্র ফেলে ফুলের তোড়া হাতে নিয়ে নাচতে দেখা গিয়েছে এক জনকে। হাকমলের দাবি, ওই ব্যক্তি আসলে তালিবান জঙ্গি। একটি সরকারি দফতর দখল করে, নেচে-গেয়ে তা উদযাপন করে জঙ্গিরা। সেই সময়ই ভিডিয়োটি তোলা।

Advertisement

ইতিমধ্যেই আফগানিস্তানের প্রায় ৯০ শতাংশ এলাকা তাদের দখলে চলে এসেছে বলে দাবি করেছে তালিবান। ১৯৯৬ থেকে ২০০১, পাঁচ বছরের শাসন কালে যে কন্দহর তাদের রাজধানী ছিল, সেই কন্দহর তো বটেই, হেরাটও দখল করে নিয়েছে তালিবান। শনিবার কাবুলের প্রায় দোরগোড়ায় পৌঁছে গিয়েছে তারা।

এমন পরিস্থিতিতে দেশে শান্তি এবং স্থিতিশীলতা ফিরিয়ে আনবেন বলে নাগরিকদের আশ্বাস দিয়েছেন প্রেসিডেন্ট আশরফ গনি। কিন্তু মুখে সাহসের কথা বললেও, ভিতরে ভিতরে গনি আসলে ইস্তফা দিয়ে পরিবার সমেত বিদেশে পালানোর পরিকল্পনা করছেন বলে অভিযোগ বিরোধীদের।

সেই সময় আফগানিস্তান থেকে উঠে আসা তালিবানের একের পর এক ভিডিয়োয় আতঙ্ক ছড়িয়েছে। হকমলের কথাতেও তা উঠে এসেছে। তাঁর বক্তব্য, ‘শাসনকার্যের নয়া ঘরানা। আইন-শৃঙ্খলার প্রতি এমনই আচরণ করতে পারে তালিবান। ওদের কাছ থেকে আর কিছু প্রত্যাশা করা যায় না। যে যে সরকারি দফতর ওদের হাতে গিয়েছে, সব জায়গাতেই একই চিত্র। ২০ বছর ধরে তিলে তিলে যা গড়ে তোলা হয়েছিল, এক লহমায় সব শেষ।’

আরও পড়ুন

Advertisement