Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Afghanistan

Taliban: নাটকে অভিনয় নয়, মহিলা সাংবাদিকদের পরতে হবে হিজাব, নয়া তালিবান ফরমান

গত ১৫ অগস্ট কাবুল দখলের পর তালিবান মুখপাত্র জবিউল্লা মুজাহিদ জানিয়েছিলেন, শরিয়তি আইন মেনে মহিলারা কাজ করতে পারবেন।

তালিবান জমানায় ফের নিষেধাজ্ঞার ঘেরাটোপে আফগান মহিলারা।

তালিবান জমানায় ফের নিষেধাজ্ঞার ঘেরাটোপে আফগান মহিলারা। ছবি: এএফপি

সংবাদ সংস্থা
কাবুল শেষ আপডেট: ২২ নভেম্বর ২০২১ ২১:৪১
Share: Save:

তিন মাসেই সুর বদলাল তালিবান। মহিলাদের অধিকার প্রসঙ্গে ফিরে গেল তিন দশক আগের অবস্থানে। রবিবার তালিবান কর্তৃপক্ষ টিভি চ্যানেলের মহিলা সাংবাদিক এবং অভিনেত্রীদের জন্য ‘ধর্মীয় নির্দেশিকা’ জারি করেছে।

তালিবান পরিচালিত আফগানিস্তান সরকারের ‘ধর্মীয় গুণাবলীর প্রচার এবং আধার্মিক আচরণের প্রতিরোধ’ সংক্রান্ত মন্ত্রকের তরফে জারি করা ওই নির্দেশিকায় বলা হয়েছে, নাটক এবং‘সোপ অপেরা’ বন্ধ করতে হবে। ইসলামি রীতি মেনে টিভি চ্যানেলের মহিলা সাংবাদিক এবং‌ উপস্থাপিকাদের হিজাব পরার কথাও বলা হয়েছে।

গত ১৫ অগস্ট কাবুল দখলের পর তালিবান মুখপাত্র জবিউল্লা মুজাহিদ জানিয়েছিলেন, শরিয়তি আইন মেনে মহিলারা কাজ করতে পারবেন। এর পর সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে তালিবান সাংস্কৃতিক সংগঠনের প্রধান এমানুল্লা সামাগনি বলেছিলেন, ‘‘শরিয়তি আইনের পরিধির মধ্যে থেকে যদি মহিলারা প্রশাসন ও সরকারে অংশ নিতে চান তাঁদের স্বাগত।’’

কিন্তু এর পরেও সে দেশে ধারাবাহিক ভাবে মহিলাদের কর্মক্ষেত্রে যোগদানে বাধা দেওয়া হচ্ছে বলে অভিযোগ উঠেছে। অধিকারের দাবিতে সম্প্রতি আফগান মহিলাদের একাংশকে পথে নেমে বিক্ষোভ দেখাতে দেখা গিয়েছে। প্রসঙ্গত, নব্বইয়ে দশকে আফগানিস্তান দখলের পরে মহিলাদের একা বাড়ি থেকে বার হওয়ার উপরেও নিষেধাজ্ঞা জারি করেছিল তালিবান। চাকরি এবং ব্যবসায় মহিলাদের অংশগ্রহণ পুরোপুরি নিষিদ্ধ করা হয়েছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE