Advertisement
০৭ মে ২০২৪
taliban

Taliban: জোর করে জঙ্গিদের সঙ্গে বিয়ে, তালিবান-ত্রাসে মহিলারা লুকিয়ে থাকছেন বাড়িতে

প্রথমে পরিবারগুলিকে বলা হচ্ছে অবিবাহিত মহিলাদের জঙ্গিদের সঙ্গে বিয়ে দেওয়ার জন্য। পরিবার রাজি না হলে তুলে নিয়ে যাওয়া হচ্ছে ওই যুবতীদের।

ছবি: পিটিআই

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৩ অগস্ট ২০২১ ১৬:৩৮
Share: Save:

দখল হওয়া এলাকা যত বাড়ছে, তালিবান-ত্রাসে তত বিপদ বাড়ছে মহিলাদের। কন্দহর দখলের পর খবর পাওয়া গিয়েছে, শহরের যুবতীদের জঙ্গিদের সঙ্গে বিবাহে বাধ্য করছে তালিবানরা। মেয়েদের তুলে নিয়ে যাওয়া হচ্ছে বাড়ি থেকে। চলছে নৃশংস অত্যাচার। শুধু তাই নয়, সাধারণ মানুষের বাড়িতে ঢুকে অত্যাচার চালাচ্ছে তালিবানরা।

সম্প্রতি খবর পাওয়া গিয়েছে, যে এলাকাগুলি তালিবানদের দখলে এসেছে নতুন করে, সেখানে বিরোধী সমস্ত শক্তিকেই হত্যা করার পথে হাঁটছে তালিবানরা। হত্যা করা হচ্ছে যুদ্ধবন্দিদের, সাধারণ নাগরিকদেরও। পাশাপাশি, শহরের বিভিন্ন পরিবারের অবিবাহিত মহিলাদের খোঁজ করে তালিকা তৈরি করছে তালিবানরা। তার পর প্রথমে পরিবারগুলিকে বলা হচ্ছে অবিবাহিত মহিলাদের তাদের সঙ্গে বিয়ে দেওয়ার জন্য। পরিবার রাজি না হলে তুলে নিয়ে যাওয়া হচ্ছে ওই যুবতীদের। ভয়ে বাড়ির গোপন স্থানে লুকিয়ে থাকছেন যুবতীরা। বাড়ির বাইরে যাচ্ছেন না।

বৃহস্পতিবার গজনি, তার পর একে একে সারা রাত ধরে কন্দহর, লস্করগাহ ও হেরাত বিমানবন্দর দখল করেছে তালিবান বাহিনী। ক্রমে রাজধানী কাবুলের দিকে এগোচ্ছে জঙ্গিগোষ্ঠী। পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে আমেরিকা। তারা ইতিমধ্যে বিশেষ বাহিনী পাঠাচ্ছে আফগানিস্তানে। সে দেশে বাসরত আমেরিকানদের উদ্ধার করতে এই বিশেষ ব্যবস্থা নিয়েছে তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

taliban afganistan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE