Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Amrullah Saleh

Afghanistan: আমরুল্লা সালেহ্-র নেতৃত্বে নির্বাসিত সরকারের ঘোষণা আফগানিস্তানে

বিবৃতিতে ঘোষণা করা হয়েছে, আমরুল্লা সালেহ্-র নেতৃত্বে ঘোষিত নির্বাসিত সরকারই আফগানিস্তানের একমাত্র ‘বৈধ’ সরকার।

আমরুল্লা সালেহ্

আমরুল্লা সালেহ্

সংবাদ সংস্থা
কাবুল শেষ আপডেট: ২৯ সেপ্টেম্বর ২০২১ ২১:২৯
Share: Save:

আশরফ গনি সরকারের ভাইস প্রেসিডেন্ট আমরুল্লা সালেহ্-র নেতৃত্বে নতুন সরকার গঠনের ঘোষণা করল আফগানিস্তানের ইসলামিক প্রজাতন্ত্র। সংবাদ সংস্থা খামা প্রেস সূত্রে খবর, সুইৎজারল্যান্ডে আফগান দূতবাস থেকে জারি করা বিবৃতিতে ঘোষণা করা হয়েছে, সালেহ্-র নেতৃত্বে ঘোষিত নির্বাসিত সরকারই আফগানিস্তানের একমাত্র ‘বৈধ’ সরকার।
গত ১৫ অগস্ট কাবুল-পতনের পর দেশ ছেড়ে পালিয়েছিলেন প্রাক্তন প্রেসিডেন্ট গনি। সেই সময় উত্তরের পঞ্জশির উপত্যকায় গিয়ে নর্দার্ন অ্যালায়্যান্সের সঙ্গে জোট গড়ে তালিবানের বিরুদ্ধে ‘যুদ্ধ ঘোষণা’ করেছিলেন সালেহ্। এ-ও ঘোষণা করেছিলেন, জনগণের ভোটে নির্বাচিত প্রেসিডেন্টের অনুপস্থিতিতেই তিনিই আফগানিস্তানের ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট। তার পর জল অনেক দূর গড়িয়েছে। পঞ্জশিরের একাংশ তালিবান দখল নিয়েছে বলেও খবর প্রকাশ্যে এসেছে স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে।

এ বার সুইৎজারল্যান্ডের আফগান দূতাবাস থেকে জারি করা বিবৃতিতে বলা হয়েছে, ‘‘আফগানিস্তান বর্তমানে বহিরাগত শক্তির দখলে থাকলেও দেশের বৈধ সরকারকে উপড়ে ফেলতে পারবে না। এই টালমাটাল পরিস্থিতিতে নিয়ম মেনে গনি সরকারের প্রথম ভাইস প্রেসিডেন্ট আমরুল্লা সালেহ্-ই নেতৃত্ব দেবেন। সমস্ত প্রশাসনিক, বিচার-বিভাগীয় এবং আইনি ক্ষমতা এই সরকারের হাতেই থাকবে।’’ আফগানিস্তানের ইসলামিক প্রজাতন্ত্রের সমস্ত দূতাবাস এবং কনস্যুলেটে কাজকর্ম শুরু করারও নির্দেশ দেওয়া হয়েছে ওই বিবৃতিতে।

যদিও সালেহ্ ছাড়া নয়া ঘোষিত সরকারে আর কারা কারা রয়েছেন, বিবৃতিতে তার কোনও উল্লেখ নেই। ঘোষণা করা হয়েছে, উত্তরের পঞ্জশির উপত্যকায় আহমেদ মাসুদের নেতৃত্বে তালিবান-বিরোধী শক্তিকে সমর্থন করে নতুন সরকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Amrullah Saleh Taliban 2.0
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE