Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৫ অক্টোবর ২০২১ ই-পেপার

Vaccine against Delta: ‘ডেল্টার বাড়াবাড়ি রুখে দিচ্ছে টিকা’

সংবাদ সংস্থা
ওয়াশিংটন ১৪ সেপ্টেম্বর ২০২১ ০৬:৫১
ছবি সংগৃহীত

ছবি সংগৃহীত

কোভিড টিকার দু’টি ডোজ় নেওয়ার পরেও করোনা-সংক্রমিত হওয়ার খবর মিলছে মাঝে মধ্যেই। বেশির ভাগ ক্ষেত্রে দেখা যাচ্ছে, রোগী করোনার ডেল্টা স্ট্রেনে আক্রান্ত। এতেই প্রশ্ন উঠছিল, অতিসংক্রামক ডেল্টা স্ট্রেন কি তবে ভ্যাকসিনের বুহ্য ভেদ করে ফেলছে? আমেরিকার এক গবেষকদল আজ দাবি করল, টিকা নেওয়ার পরে সংক্রমণ হয়তো হচ্ছে, কিন্তু বাজারে উপস্থিত কোভিড টিকাগুলি সার্স-কোভ-২-এ আক্রান্ত রোগীর হাসপাতালে ভর্তি আটকাতে যথেষ্টই কার্যকর। তাঁদের কথায়, ‘‘ডেল্টার বাড়াবাড়ি আটকে দিচ্ছে টিকা। ফলে টিকা নেওয়াতেই লাভ। না নিলে ক্ষতি।’’
আমেরিকার ওই গবেষকদল সে দেশের কোভিড সংক্রান্ত তথ্য খতিয়ে দেখে জানিয়েছে, কোভিড টিকাগুলির মধ্যে ডেল্টার বিরুদ্ধে সবচেয়ে বেশি কার্যকর মডার্নার টিকা। ফাইজ়ার ও জনসন অ্যান্ড জনসনের টিকা কিছুটা পিছিয়ে এ ক্ষেত্রে। গবেষকদলের অন্যতম সদস্য ও আমেরিকার রেগেনস্ট্রিফ ইনস্টিটিউটের ডেটা-অ্যানালিটিকস বিভাগের ভাইস প্রেসিডেন্ট শন গ্রানিস বলেন, ‘‘নতুন নতুন কোভিড ভ্যারিয়েন্ট ছড়াচ্ছে। এর মধ্যেও দেখা যাচ্ছে, ভ্যাকসিন যথেষ্ট কার্যকর। কোভিড আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি বা আইসিইউয়ে থাকার ঘটনা অনেক কম।’’ তিনি আরও বলেন, ‘‘আমরা জোর দিয়েই বলছি, যাঁরা টিকা পাচ্ছেন, নিয়ে নিন। এতে দেশের স্বাস্থ্য ব্যবস্থার ভার লাঘব হবে। গুরুতর অসুস্থতার আশঙ্কাও কমবে।’’ গবেষকেরা জানিয়েছেন, ‘সেন্টারস ফর ডিজ়িজ় কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন’ (সিডিসি)-এর জুন, জুলাই ও অগস্ট মাসের ৩২০০ মেডিক্যাল কেস ঘেঁটে দেখা গিয়েছে, যাঁরা টিকা নেননি, তাঁদের কোভিডে বাড়াবাড়ি হওয়ার ঝুঁকি টিকাপ্রাপকদের থেকে ৫-৭ গুণ বেশি।

Advertisement

সিডিসি-র সাপ্তাহিক পত্রিকা ‘মর্বিডিটি অ্যান্ড মর্টালিটি উইকলি রিপোর্ট’-এ প্রকাশিত গবেষণাপত্রটিতে এই প্রথম দেখানো হল, টিকা নেওয়া এবং না-নেওয়ার পার্থক্য। গবেষণায় বলা হয়েছে: মডার্নার টিকা হাসপাতালে ভর্তি রুখতে ৯৫ শতাংশ কার্যকর। ফাইজ়ারের টিকা হাসপাতালে ভর্তি আটকাতে ৮০ শতাংশ কার্যকর। বাড়াবাড়ি ঠেকাতে জনসন অ্যান্ড জনসন কাজ দিচ্ছে ৬০ শতাংশ। প্রতিটি ক্ষেত্রেই রিপোর্ট ১৮ বছর বয়স ও তার ঊর্ধ্বের।

তবে ৭৫ বছর বয়সের ঊর্ধ্বে টিকার কার্যকারিতা কিছুটা কম দেখা যাচ্ছে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। এ ক্ষেত্রে অবশ্য অন্য একটি যুক্তি কাজ করছে। বিজ্ঞানীরা জানাচ্ছেন, প্রবীণদের বেশির ভাগই বহু দিন হল টিকার দু’টি ডোজ় পেয়েছেন। অনেকটা সময় কেটে গিয়েছে বলেই হয়তো টিকা আর সে ভাবে কাজ দিচ্ছে না। তবে সব মিলিয়ে গবেষকদের বক্তব্য, টিকা নেওয়াতেই যে লাভ, না-নিলে যে ক্ষতি, এ বিষয়টি গবেষণায় স্পষ্ট।

আরও পড়ুন

Advertisement