Advertisement
০২ মার্চ ২০২৪
American Vessels

লোহিত সাগরে আক্রান্ত আমেরিকার যুদ্ধজাহাজ, নেপথ্যে হামাসের বন্ধু এই জঙ্গি সংগঠন

আমেরিকার নৌবাহিনী জানিয়েছে, আক্রান্ত যুদ্ধজাহাজটি আর্লেগ বার্গ শ্রেণির ডেস্ট্রয়ার। ইয়েমেনে সক্রিয় শিয়া বিদ্রোহী গোষ্ঠী হুথিরা এই হামলা চালিয়েছে বলে পেন্টাগনের অভিযোগ।

vessel.

—প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
গাজ়া শেষ আপডেট: ০৩ ডিসেম্বর ২০২৩ ২৩:২৫
Share: Save:

গাজ়া ভূখণ্ডে ইজরায়েলি সেনার নতুন করে অভিযান শুরুর পরেই আবার অশান্ত হল পশ্চিম এশিয়া। রবিবার লোহিত সাগরে ড্রোন হামলা হয়েছে আমেরিকার একটি রণতরীর উপর। পেন্টাগনের তরফে এ খবর জানিয়ে বলা হয়েছে, একাধিক বাণিজ্যিক জাহাজের উপরও হামলা চালিয়েছে জঙ্গিরা।

আমেরিকার নৌবাহিনী জানিয়েছে, আক্রান্ত যুদ্ধজাহাজটি আর্লেগ বার্গ শ্রেণির ডেস্ট্রয়ার। ইয়েমেনে সক্রিয় শিয়া বিদ্রোহী গোষ্ঠী হুথিরা এই হামলা চালিয়েছে বলে পেন্টাগনের অভিযোগ। ‘প্যালেস্তিনিয়ান ইসলামিক জিহাদ’ (পিআইজে) এবং লেবাননের হিজবুল্লার মতো হুথি গোষ্ঠীও ইতিমধ্যেই হামাসের পাশে দাঁড়িয়েছে। ইজ়রায়েল এবং আমেরিকার বিরুদ্ধে যুদ্ধও ঘোষণা করেছে ইরানের মদতপুষ্ট এই সশস্ত্র গোষ্ঠী।

অক্টোবরে গাজ়ার যুদ্ধ পরিস্থিতি তৈরি হওয়ার পরেই লোহিত সাগর-সহ পশ্চিম এশিয়ার কয়েকটি গুরুত্বপূর্ণ সামরিক অবস্থানে যুদ্ধজাহাজ মোতায়েন করেছেন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন। অক্টোবরে লোহিত সাগরেই একটি যুদ্ধজাহাজের উপর রকেট হামলা চালিয়েছিল হুথি বাহিনী। তবে ইজ়রায়েল বা আমেরিকা নয়, শিয়া সংগঠন হুথির আসল লক্ষ্য সুন্নি রাষ্ট্র সৌদি আরব। আমেরিকার বিরুদ্ধে হামলা চালিয়ে পশ্চিম এশিয়ায় তার প্রধান মিত্র দেশকে বিব্রত করাই হুথির মূল লক্ষ্য বলে মনে করছেন অনেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE