Advertisement
০৩ মে ২০২৪
United Nations Organisation

রাষ্ট্রপুঞ্জের রিপোর্টের কড়া সমালোচনা তালিবানের

শুক্রবার রাষ্ট্রপুঞ্জের প্রকাশিত এক রিপোর্টে দাবি করা হয়েছে যে, আল-কায়দা এবং তেহরিক-ই তালিবান পাকিস্তানের (টিটিপি) সঙ্গে প্রচ্ছন্ন যোগাযোগ রয়েছে আফগানিস্তানের তালিবান সরকারের।

An image of United Nations

রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদ। —ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
কাবুল শেষ আপডেট: ১৩ জুন ২০২৩ ০৮:২৯
Share: Save:

সন্ত্রাসবাদী সংগঠনের সঙ্গে যোগ রেখে চলার জন্য তালিবানের কড়া সমালোচনা করেছিল রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদ। আল-কায়দা এবং তেহরিক-ই তালিবান পাকিস্তানের মতো সন্ত্রাসবাদী সংগঠনকে মদত দেওয়ার অভিযোগ তোলা হয় তাদের বিরুদ্ধে। ওই রিপোর্ট উড়িয়ে দিল তালিবান। তাদের পাল্টা দাবি, বিশ্বের দরবারে আফগানিস্তানকে কোণঠাসা করতেই রচনা করা হয়েছে এই ষড়যন্ত্রের।

শুক্রবার রাষ্ট্রপুঞ্জের প্রকাশিত এক রিপোর্টে দাবি করা হয়েছে যে, আল-কায়দা এবং তেহরিক-ই তালিবান পাকিস্তানের (টিটিপি) সঙ্গে প্রচ্ছন্ন যোগাযোগ রয়েছে আফগানিস্তানের তালিবান সরকারের। ওই রিপোর্ট অনুযায়ী, সম্প্রতি আফগানিস্তানের মাটিতে আল-কায়দার সংগঠন আরও মজবুত হওয়ার প্রমাণ পাওয়া গিয়েছে। যার পিছনে হাত রয়েছে তালিবানের। তা ছাড়া, সাম্প্রতিক অতীতে পাকিস্তানে টিটিপি যে পর পর হামলা চালায়, তার পিছনেও তালিবানের মদত রয়েছে।

তবে সেই দাবি পুরোপুরি উড়িয়ে দিয়েছে তালিবান। তাদের এক মুখপাত্র এ দিন বলেন, রাষ্ট্রপুঞ্জের এই রিপোর্ট একেবারে ‘ভিত্তিহীন এবং পক্ষপাতদুষ্ট’। আফগানিস্তানকে কোণঠাসা করে তালিবান প্রশাসনের উপর চাপ বাড়াতেই এই তোড়জোড়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE