Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ নভেম্বর ২০২১ ই-পেপার

সস্তা, দক্ষ শ্রমিকের জন্য আরও ১৫ হাজার এইচ-টুবি ভিসা দিচ্ছে আমেরিকা

সংবাদ সংস্থা
১৯ জুলাই ২০১৭ ২০:৫৬

বিদেশ থেকে আরও বেশি সংখ্যায় কম বেতনের দক্ষ শ্রমিক নিয়ে যাওয়ার জন্য এ বার এক সঙ্গে ১৫ হাজার এইচ-টুবি ভিসা ইস্যু করল মার্কিন প্রশাসন। লাতিন আমেরিকার মতো বিভিন্ন উন্নয়নশীল দেশ থেকে কম বেতনের দক্ষ শ্রমিকদের মার্কিন মুলুকে যাওয়ার জন্যই এই ভিসা দেওয়া হয়। এর ফলে, দক্ষ শ্রমিকের অভাবে ভোগা মার্কিন সংস্থাগুলি উপকৃত হবে বলে ওয়াকিবহাল মহলের ধারণা।

মার্কিন হোমল্যান্ড সিকিউরিটি ডিপার্টমেন্টের তরফে মঙ্গলবার জানানো হয়েছে, এই মুহূর্তে আমেরিকায় বিভিন্ন শিল্পক্ষেত্রে দক্ষ শ্রমিকের সংখ্যা যথেষ্টই কম। তাতে দেশের বাণিজ্য ঘাটতি হচ্ছে বিপুল পরিমাণে। মার্কিন মুলুকে দক্ষ শ্রমিকের অভাব মেটাতে এত দিন বিভিন্ন উন্নয়নশীল দেশ থেকে কম বেতনের শ্রমিক নিয়ে গিয়ে কাজ করানো হোত। কিন্তু ট্রাম্পের নিত্যনতুন ভিসা নীতির ফলে সেই সংখ্যা এখন অনেকটাই কমে গিয়েছে।

আরও পড়ুন: স্বামীর নাক ডাকার আওয়াজ ৪ বছর ধরে রেকর্ড করলেন মহিলা! তার পর...

Advertisement

মার্কিন হোমল্যান্ড সিকিউরিটি ডিপার্টমেন্টের কর্তাদের কথায়, কৃষিক্ষেত্র ছাড়া আমেরিকায় এই মুহূর্তে অস্থায়ী দক্ষ শ্রমিকের সংখ্যা অনেক কম। এই নতুন ভিসা নীতি চালু হলে এইচ-টুবি’র মাধ্যমে সস্তায় আরও ১৫ হাজার দক্ষ শ্রমিক নিতে পারবে মার্কিন সংস্থাগুলি। এই ভিসার মাধ্যমে মূলত লাতিন আমেরিকা থেকেই সস্তা অথচ দক্ষ শ্রমিকদের আমেরিকায় যাওয়ার অনুমতি দেওয়া হয়। হোমল্যান্ড সিকিউরিটি ডিপার্টমেন্টের এক আধিকারিক জন কেলি জানিয়েছেন, আমেরিকার বিভিন্ন সংস্থায় এই মুহূর্তে দক্ষ এবং কাজ করতে আগ্রহী এমন শ্রমিকের অভাব রয়েছে। শ্রমিক সংগঠনের সম্পাদক আলেকজান্ডার অ্যাকোস্টার সঙ্গে আলোচনার পরেই আরও এইচ-টুবি ভিসা দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন কেলি।

মার্কিন কংগ্রেস সূত্রে খবর, ঠিক হয়েছে বছরে এইচ-টুবি ভিসা সর্বাধিক দেওয়া হবে ৬৬ হাজার। যার মধ্যে চলতি আর্থিক বছরের প্রথমার্ধেই প্রায় ৩৩ হাজার এইচ-টুবি ভিসা পাওয়া যাবে।



Tags:
Visa Donald Trump President US Governmentএইচ টুবি ভিসা

আরও পড়ুন

Advertisement