Advertisement
২৩ জুলাই ২০২৪
California

Corpse Plant: ১০ বছরে ফোটে এক বার, আয়ু ৪৮ ঘণ্টা, পচা মাংসের গন্ধের ফুল দেখতে টিকিটের হাহাকার

পচা মাংসের মতো দুর্গন্ধ এলে সেখানে না যেতেই পছন্দ করবেন অধিকাংশ মানুষ। এই প্রবণতার উল্টো ঘটনা ঘটে সান দিয়াগো বট্যানিক গার্ডেনে।

‘কর্পস প্ল্যান্ট’।

‘কর্পস প্ল্যান্ট’। ছবি টুইটার থেকে।

সংবাদ সংস্থা
ক্যালিফোর্নিয়া শেষ আপডেট: ১০ নভেম্বর ২০২১ ১২:২৮
Share: Save:

পচা মাংসের মতো দুর্গন্ধ এলে সেখানে না যেতেই পছন্দ করবেন অধিকাংশ মানুষ। কিন্তু এই প্রবণতার উল্টো ঘটনা ঘটে সান দিয়াগো বট্যানিক গার্ডেনে। আমেরিকার ক্যালিফোর্নিয়ায় রয়েছে এই বাগান। এখানে খুব অল্প সময়ের জন্য ফোটে বিরল প্রজাতির এক ধরনের ফুল। সেই ফুলের গন্ধ পচা মাংসের মতো অসহ্যকর। কিন্তু হাজার হাজার লোক টিকিট কেটে সেখানে যান ওই ফুল দেখতে। পরিস্থিতি এমনই দাঁড়ায় যে একটা টিকিটের জন্য হাহাকার পড়ে যায়।

ক্যালিফোর্নিয়ার পার্কে থাকা ওই ফুলগাছের নাম ‘কর্পস প্ল্যান্ট’। এই গাছের বিজ্ঞানসম্মত নাম ‘অ্যামোরফোফালাস টাইটানাম’। সব সময় এই ফুল ফোটে না। একটি ফুল সম্পূর্ণ ভাবে ফুটতে সময় লাগে প্রায় এক দশক। কিন্তু ফোটার পর তা থাকে মাত্র ৪৮ ঘণ্টা। আয়ু স্বল্প- প্রবল দুর্গন্ধযুক্ত ফুল দেখতে ভিড় উপচে পড়ার এটিও একটি কারণ।

ক্যালিফোর্নিয়ার সান দিয়াগো বট্যানিক গার্ডেনে ওই ফুলের গাছ।

ক্যালিফোর্নিয়ার সান দিয়াগো বট্যানিক গার্ডেনে ওই ফুলের গাছ। ছবি টুইটার থেকে নেওয়া।

সান দিয়েগো পার্কে এ বছর হ্যালোউইনের সময় ফুটেছিল ফুলটি। ছিল ৪৮ ঘণ্টা। সে সময় দিনে পাঁচ হাজারের বেশি দর্শক টিকিট কেটে এসেছিলেন ‘কর্পস প্ল্যান্ট’ দেখতে। স্বল্পায়ুর এই ফুল থেকে বেরনো পচা মাংসের গন্ধে আকৃষ্ট হয় ক্যারিয়ন বিটলস, ফ্লেশ ফ্লাইয়ের মতো পতঙ্গরা। তারা এই ফুলে বসে পরাগসংযোগে ঘটতে সাহায্যে করে।

এই গাছ ১২ ফুট পর্যন্ত লম্বা হয়। সারা বিশ্বে এই গাছ রয়েছে মাত্র হাজারখানেক। বিপন্নের তালিকাতেও নথিভুক্ত হয়েছে এই গাছের নাম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE