Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Sri Lanka Crisis

Sri Lanka Crisis: সর্বদল সরকার গড়তে কথা শুরু বিক্রমসিঙ্ঘের

কালই দেশের প্রাক্তন প্রেসিডেন্ট মৈত্রীপালা সিরিসেনার দল এসএলএফপি-র সঙ্গে বৈঠক সারেন প্রেসিডেন্ট।

ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ৩০ জুলাই ২০২২ ০৬:১৯
Share: Save:

কিছু দিন আগেই শ্রীলঙ্কার নতুন প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন তিনি। রনিল বিক্রমসিঙ্ঘে এ বার দ্বীপরাষ্ট্রে একটি সর্বদল সরকার গঠনের জন্য বিভিন্ন বিরোধী রাজনৈতিক দলের সঙ্গে আলোচনা শুরু করেছেন। স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে এমনটাই জানা গিয়েছে।

কালই পড়শি দেশ ভারতের সদ্য নিযুক্ত রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু চিঠি দিয়েছেন প্রেসিডেন্ট বিক্রমসিঙ্ঘেকে। চিঠিতে শ্রীলঙ্কার প্রেসিডেন্টকে তাঁর শুভেচ্ছা বার্তার জন্য ধন্যবাদ জানানোর পাশাপাশি ‘প্রতিবেশীই প্রথম’ নীতিতে জোর দিয়েছেন দ্রৌপদী। আর্থিক ভাবে বিধ্বস্ত দ্বীপরাষ্ট্রকে ভবিষ্যতেও সাহায্যের প্রতিশ্রুতি দিয়ে রেখেছেন তিনি।

প্রেসিডেন্টের দফতর সূত্রে জানানো হয়েছে, দেশের সাধারণ মানুষ যাতে গণতন্ত্রে ফের আস্থা রাখতে পারেন, তার জন্য সব রকম ভাবে প্রচেষ্টা চালাতে চান দেশের নতুন প্রেসিডেন্ট। সে জন্য ব্যক্তিগত ভাবে বিভিন্ন রাজনৈতিক দলের নেতাদের সঙ্গে আলোচনা শুরু করেছেন তিনি। কালই দেশের প্রাক্তন প্রেসিডেন্ট মৈত্রীপালা সিরিসেনার দল এসএলএফপি-র সঙ্গে বৈঠক সারেন প্রেসিডেন্ট। তবে শ্রীলঙ্কার প্রধান বিরোধী দল এসজেবি এই সরকারের অংশ হবে না বলে জানিয়েছে। যদিও তাদের কিছু নেতা ব্যক্তিগত ভাবে সরকার পরিচালনার দায়িত্ব নিতে রাজি রয়েছেন বলে খবর। শ্রীলঙ্কার বিচারবিভাগীয় মন্ত্রী বিজয়দাস রাজাপক্ষে জানান, সব রাজনৈতিক দলকে আপাতত কিছুটা সময় দেওয়া হয়েছে। সরকার সেই সময় পর্যন্ত অপেক্ষা করতে চাইছে। পার্লামেন্টে রোজকার ঝামেলা-বিতণ্ডা বাদ দিয়ে এমন এক সরকার তাঁরা গড়তে চাইছেন, যেখানে সব দলগুলি মিলে দেশকে অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নের পথে হাঁটতে দিশা দেখাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sri Lanka Crisis Ranil Wickremesinghe
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE