Advertisement
১৬ জুলাই ২০২৪

বিমান হানায় মৃত সিরিয়ার অন্যতম প্রধান বিদ্রোহী নেতা

বিমান হানায় মারা গেলেন সিরিয়ার অন্যতম বিদ্রোহী নেতা জাহরান আল্লোশ। শুক্রবার সিরিয়ার সরকারি সংবাদসংস্থা এবং নজরদারি দলের পক্ষ থেকে এই খবর জানানো হয়েছে।

সংবাদ সংস্থা
শেষ আপডেট: ২৬ ডিসেম্বর ২০১৫ ১১:১০
Share: Save:

বিমান হানায় মারা গেলেন সিরিয়ার অন্যতম বিদ্রোহী নেতা জাহরান আল্লোশ। শুক্রবার সিরিয়ার সরকারি সংবাদসংস্থা এবং নজরদারি দলের পক্ষ থেকে এই খবর জানানো হয়েছে।

দামাস্কাসের শহরতলী ঘৌটাতে এই হানায় প্রাণ হারিয়েছেন জৈশ আল-ইসলামের জেনারেল কমান্ডার জাহরান। জৈশ আল-ইসলামের পক্ষ থেকেও এই খবরের সত্যতা স্বীকার করা হয়েছে। একটি ভিডিও বার্তায় আবু হোমাম এসাম আল বৌদানিকে তাদের নয়া কমান্ডার ঘোষণা করেছে জৈশ।

লন্ডনের একটি সিরিয়ান মানবাধিকার সংস্থা জানিয়েছে, বৃহস্পতিবার জৈশের একটি উচ্চ পর্যায়ের মিটিং-চলাকালীল এই হামলা হয়। বোমারু বিমান হানায় আল্লোশ-সহ মারা গিয়েছেন আরও চার নেতা।

সিরিয়ার সরকারি সংবাদসংস্থা জানিয়েছে, বিদ্রোহীদের ডেরায় তল্লাশির সময় ৪৪ বছরের আল্লোশ মারা গেছেন।

আরও পড়ুন- চার দশক পরে সেরা সুন্দরীকে পেল ইরাক

জেল থেকে ছাড়া পেয়ে ২০১১ সাল থেকে প্রেসিডেন্ট বাসার আল আসাদের বিরুদ্ধে সরাসরি বিদ্রোহ ঘোষণা করেন জাহরান আল্লোশ। ২০১২ সালে দামাস্কাসে জাতীয় নিরাপত্তা দফতরের সদর দফতরে‌ বোমা বিস্ফোরণের পর থেকে আলোচনার কেন্দ্রে চলে আসেন জাহরান ও তাঁর দল জৈশ। ওই ঘটনায় প্রাণ হারান বেশ কয়েক জন শীর্ষস্থানীয় সরকারি আধিকারিক। তারপর থেকেই সিরিয়ার সরকারি তালিকায় অন্যতম মোস্ট ওয়ান্টেড ছিলেন জাহরান।

দামাস্কাসে জৈশের সঙ্গে আইসিস-এর বিরোধ চরমে। সৌদির কাছ থেকে এই গোষ্ঠীর আর্থিক সাহায্য পাওয়ার অভিযোগও বহু পুরনো।

তবে সিরিয়ার সরকারি যুদ্ধবিমান নাকি রাশিয়ার বোমারু বিমান হানায় জাহরান আল্লোশ-এর মৃত্যু হয়েছে, তা এখনও স্পষ্ট নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

syria airstrike rebel leader basar al-asad
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE