Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Britain

টম মুরের স্মৃতিতে করতালি-শ্রদ্ধা

বুধবার দেশের প্রায় প্রতিটি প্রধান সংবাদপত্রের প্রথম পাতা জুড়ে ছিল প্রয়াত ক্যাপ্টেনের খবর। এবং সেই সঙ্গে দেশবাসীকে আহ্বান— বিকেলবেলা টমের স্মৃতিতে সবাই করতালি দিন।

হাততালি দিয়ে ক্যাপ্টেন টম মুরকে শ্রদ্ধা জানাচ্ছেন ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন এবং তাঁর পার্টনার ক্যারি সাইমন্ডস। পিটিআই।

হাততালি দিয়ে ক্যাপ্টেন টম মুরকে শ্রদ্ধা জানাচ্ছেন ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন এবং তাঁর পার্টনার ক্যারি সাইমন্ডস। পিটিআই।

শ্রাবণী বসু
লন্ডন শেষ আপডেট: ০৫ ফেব্রুয়ারি ২০২১ ০৭:২৬
Share: Save:

বাড়ির বাগানে একশো পাক হেঁটে জাতীয় স্বাস্থ্য পরিষেবা এনএইচএসের জন্য এক হাজার পাউন্ড সংগ্রহ করতে চেয়েছিলেন তিনি। প্রায় শতায়ু সেই টম মুরের অভিনব প্রয়াসে সাড়া দিয়েছিলেন সারা দেশের মানুষ। হাজার পাউন্ডের বদলে তিন কোটি ত্রিশ লক্ষ পাউন্ড অর্থ সংগ্রহ হয়েছিল টম মুরের একশো বছরের জন্মদিনের আগেই। রাতারাতি নায়ক হয়ে যাওয়া সেই প্রাক্তন সেনাক্যাপ্টেন মুরের মৃত্যুতে অর্ধনমিত রইল ১০, ডাউনিং স্ট্রিটের জাতীয় পতাকা। বুধবার বিকেলে করতালি দিয়ে টমের স্মৃতিতে শ্রদ্ধা জানালেন দেশবাসী। তাতে যোগ দিলেন প্রধানমন্ত্রী বরিস জনসনও।

জানুয়ারি মাসের প্রথম দিকে নিউমোনিয়ায় আক্রান্ত হয়েছিলেন টম। গত সপ্তাহে কোভিড পজ়িটিভ হন তিনি। অবস্থা খারাপ হওয়ায় সোমবার তাঁকে ভর্তি করা হয় বেডফোর্ড হাসপাতালে। সে কথা টুইট করে জানিয়েছিলেন টম-কন্যা হ্যানা ইনগ্র্যাম-মুর। তিনি আরও জানান, বাবা নিউমোনিয়া আক্রান্ত হয়েছিলেন বলে তাঁকে কোভিডের প্রতিষেধক দেওয়া হয়নি।

টম হাসপাতালে ভর্তি হওয়ার পরে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন তাঁর আরোগ্য কামনা করে বার্তা পাঠিয়েছিলন— ‘‘ক্যাপ্টেন মুর সারা দেশকে উদ্বুদ্ধ করেছিলেন। আশা করি তিনি দ্রুত সেরে উঠবেন।’’ মঙ্গলবার টমের মৃত্যুর পরে অর্ধনমিত রাখা হয় প্রধানমন্ত্রীর সরকারি বাসভবনের জাতীয় পতাকা। বাকিংহাম প্রাসাদ সূত্রে জানানো হয়েছে, যথাযথ রাষ্ট্রীয় মর্যাদায় তাঁর শেষকৃত্য সম্পন্ন হবে। বুধবার দেশের প্রায় প্রতিটি প্রধান সংবাদপত্রের প্রথম পাতা জুড়ে ছিল প্রয়াত ক্যাপ্টেনের খবর। এবং সেই সঙ্গে দেশবাসীকে আহ্বান— বিকেলবেলা টমের স্মৃতিতে সবাই করতালি দিন। যে ডাকে সাড়া দিয়েছেন দেশের মানুষ। এবং হাজার হাজার এনএইএচএস কর্মী। যাঁদের জন্য তহবিল বানাতেই অর্থসাহায্য চেয়েছিলেন বৃদ্ধ। কাল ১০, ডাউনিং‌ স্ট্রিটের সামনে দাঁড়িয়ে হাততালি দিতে দেখা যায় প্রধানমন্ত্রী বরিস জনসনকেও। পাশে ছিলেন তাঁর পার্টনার ক্যারি সাইমন্ডস।

টম মুর।

টম মুর।

করোনা-সঙ্কটের সময়ে সেনা পোশাক পরা, জামায় একাধিক পদক লাগানো, ওয়াকারের উপরে ঝুঁকে পড়া একশো ছুঁই ছুঁই টমের বাগানে হাঁটার ছবি সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়তেই অভাবনীয় সাড়া মেলে। ২৪ ঘণ্টার মধ্যে তার চেয়ে অনেক বেশি অর্থ জমা পড়ে টমের ভাণ্ডারে। তার দিন কয়েক বাদে, তাঁর শততম জন্মদিনের দিন, এনএইচএসের পক্ষ থেকে জানানো হয়, ১৫ লক্ষ মানুষের কাছ থেকে মোট ৩,২৭,৯৪,৭০১ পাউন্ড সংগ্রহ হয়েছে টমের প্রয়াসে। জুলাই মাসে তাঁকে নাইটহুড দেন রানি দ্বিতীয় এলিজ়াবেথ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Britain Boris Johnson
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE