Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৪ ডিসেম্বর ২০২১ ই-পেপার

ট্রাম্প উড়িয়ে দিলেন প্রতিদ্বন্দ্বীকে, বার্নির কাছে পর্যুদস্ত হিলারি

সংবাদ সংস্থা
১০ ফেব্রুয়ারি ২০১৬ ১৭:৩১
ডোনাল্ড ট্রাম্প (বাঁ দিকে) ও বার্নি স্যান্ডার্স।

ডোনাল্ড ট্রাম্প (বাঁ দিকে) ও বার্নি স্যান্ডার্স।

কেউ কারও চেয়ে কম যাচ্ছেন না।

এখানে এগিয়ে থাকেন কোনও রিপাবলিকান প্রার্থী তো ওখানে হই হই করে এগিয়ে যান কোনও ডেমোক্র্যাট।

২০১৬-র মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের ‘সেমি ফাইনালে’ এখন প্রাইমারি দখলের হাড্ডাহাড্ডি লড়াই চলছে দৌড়ে এগিয়ে থাকা এক নম্বর রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প আর এক নম্বর ডেমোক্র্যাট প্রার্থী সেনেটর বার্নি স্যান্ডার্সের মধ্যে।

Advertisement

নিউ হ্যাম্পশায়ারের মতো খুব গুরুত্বপূর্ণ একটি প্রাইমারিতে ‘দুর্মুখ’ বলে পরিচিত ট্রাম্প যাকে বলে, নস্যির মতোই উড়িয়ে দিলেন তাঁর প্রতিদ্বন্দ্বী রিপাবলিকান পার্টিরই আরেক প্রার্থী ওহিওর গভর্নর জন কাসিচকে। দৌড়ে রিপাবলিকান পার্টির প্রার্থীদের মধ্যে দ্বিতীয় স্থানে থাকা কাসিচকে দু’গুণেরও বেশি ভোটের ব্যবধানে পর্যুদস্ত করেছেন ট্রাম্প। আর সেই নিউ হ্যাম্পশায়ারই কার্যত, ‘বধ্যভূমি’ হয়ে দাঁড়াল ডেমোক্র্যাটিক পার্টির অন্যতম প্রার্থী হিলারি ক্লিন্টনকে। হিলারির সঙ্গে ডেমোক্র্যাট প্রার্থী বার্নি স্যান্ডার্সের ব্যবধানটাও ‘হিলারিয়াস’! ভোটের ফলাফল ঘোষণার পরেই কোনও রাখ-ঢাক না রেখে বার্নি বলেছেন, ‘‘মানুষ সত্যিকারের পরিবর্তন চাইছেন’’।

যে দলের অন্যতম প্রার্থী হিসেবে প্রাইমারি-প্রাইমারিতে এখন লড়ছেন বার্নি, সেই শাসক দল ডেমোক্রযাটিক প্রার্থীর শাসন যে মার্কিন মুলুকের আম আদমি মন থেকে আর মেনে নিতে পারছেন না, তা ভোটের সময় খুল্লামখুল্লা তা জানিয়ে দিতে আদৌ পিছপা হননি বার্নি। গত সপ্তাহে আইওয়া প্রাইমারিতে ভোটের ফলাফলটা কিন্তু উল্টো হয়েছিল। সেখানে জিতেছিলেন ডেমোক্র্যাট প্রার্থী হিলারি ক্লিন্টন আর রিপাবলিকান প্রার্থী টেক্সাসের সেনেটর টেড ক্রুজ। এ বার প্রাইমারি নির্বাচন হবে সাউথ ক্যারোলিনা আর নেভাদায়।

আরও পড়ুন

Advertisement