Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২০ অক্টোবর ২০২১ ই-পেপার

ওবামারও টুইটার হ্যাক

 সংবাদ সংস্থা
ওয়াশিংটন ১৭ জুলাই ২০২০ ০৫:১৬
বারাক ওবামা।

বারাক ওবামা।

বারাক ওবামা থেকে শুরু করে বিল গেটস, একসঙ্গে তাবড় সেলিব্রিটিদের টুইটার অ্যাকাউন্ট হ্যাক করা হল। পরে জানা যায়, বিটকয়েনে বিনিয়োগের লোভ দেখিয়ে কিছু মানুষের থেকে লক্ষাধিক টাকা লুট করে নিয়েছে হ্যাকাররা। বিষয়টি নিয়ে তদন্ত হচ্ছে বলে জানিয়েছে টুইটার।

শুরুটা হয়েছিল মাইক্রোসফ্ট কর্ণধার বিল গেটস ও শিল্পপতি এলন মাস্কের টুইটার অ্যাকাউন্ট দিয়ে। হ্যাকাররা এই দু’জনের অ্যাকাউন্ট থেকে লিখেছিল, “করোনাভাইরাস মোকাবিলায় আমি সমাজের জন্য কিছু করতে চাই। আমার অ্যাকাউন্টে আপনারা ১০০০ বিটকয়েন দিলে আমি ২০০০ বিটকয়েন ফেরত দেব।” এর নীচে বিটকয়েন পাঠানোর একটি ঠিকানাও দেওয়া হয় ওই পোস্টে। এর কিছু ক্ষণ পরে গেটস আর মাস্কের প্রথম টুইটগুলি মুছে পরে প্রায় একই মর্মে টুইট করা হয়।

কিন্তু মাস্কের দ্বিতীয় টুইটের শব্দবন্ধনী ব্যবহার দেখে প্রথমে নেটনাগরিকদের সন্দেহ হয় যে, সেটি ভুয়ো। পরে দেখা যায় শুধু মাস্ক বা গেটস নয়, এক এক করে হ্যাক করা হয়েছে প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা, রিয়েলিটি টিভি তারকা কিম কার্দাশিয়ান থেকে শুরু করে অ্যামাজন সিইও জেফ বেজোস এমনকি মার্কিন প্রেসিডেন্ট পদপ্রার্থী জো বাইডেনের অ্যাকাউন্টও।

Advertisement

কিন্তু হ্যাকিংয়ের কথা জানাজানি হওয়ার আগেই কয়েক হাজার ডলার দিয়ে ফেলেন বিভিন্ন ব্যক্তি। টুইটার বা অন্য সোশ্যাল নেটওয়ার্কিং সাইট ব্যবহার করে এই ধরনের প্রতারণা নতুন নয়। কিন্তু বিশেষজ্ঞেরা জানাচ্ছেন, একসঙ্গে এত জন হাই প্রোফাইল ব্যক্তির অ্যাকাউন্ট হ্যাক করা মোটেও সহজ নয়। টুইটার কর্তৃপক্ষ পরে একটি বিবৃতিতে জানিয়েছেন, একসঙ্গে এতগুলি অ্যাকাউন্টের নিরাপত্তা বিঘ্নিত হওয়ার ঘটনাটি উদ্বেগের, তদন্ত শুরু হয়েছে।

আরও পড়ুন

Advertisement