Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Fish

জালে উঠল দুই মুখ, চার চোখো বিচিত্র মাছ! ভিডিয়ো ঘিরে কৌতূহল তুঙ্গে

মাছটি এমন বিচিত্র কেন, তা নিয়েও নানা মত ঘুরছে। কিছু অংশ দাবি করেছেন, যে জলাশয় থেকে মাছটি ধরা হয়েছে, সেটি দূষিত হওয়ার কারণে মাছের এই দশা।

বিচিত্র সেই মাছ। ছবি সৌজন্য টুইটার।

বিচিত্র সেই মাছ। ছবি সৌজন্য টুইটার।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০২২ ১২:০৩
Share: Save:

মাঝেমধ্যেই সমুদ্রের নানা রকম বিচিত্র জীবের ভিডিয়ো ভাইরাল হতে দেখা যায়। এ বার বিচিত্র দেখতে এক এশিয়ান কার্প মাছ ধরা পড়ল জালে। সেই ভিডিয়ো ভাইরাল হতেই নেটিজেনদের মধ্যে কৌতূহল বাড়ছে— এমনও মাছ হয়?

যে এশিয়ান কার্পটিকে ঘিরে সমাজমাধ্যমে এত চর্চা হচ্ছে, সেটির দু’টি মুখ, চারটি চোখ। আর এখানেই কৌতূহলের কারণ। মাছটি এমন বিচিত্র কেন, তা নিয়েও নানা মত ঘুরছে। কিছু অংশ দাবি করেছেন, যে জলাশয় থেকে মাছটি ধরা হয়েছে, সেটি দূষিত হওয়ার কারণে মাছের এই দশা। আবার অন্য একটি অংশের দাবি, এটি মাছের শারীরিক বিকৃতি।

মৎস্য বিজ্ঞানীরা অবশ্য দূষণের বিষয়টি উড়িয়ে দিয়েছেন। তাঁদের দাবি, যে জলাশয় থেকে মাছটি ধরা হয়েছে, সেটি যদি দূষিতই হত, তা হলে মাছটি বেঁচে থাকত না। এ ক্ষেত্রে তা হয়নি। তা হলে?

বিজ্ঞানীদের দাবি, শারীরিক বিকৃতির কারণেই এমনটা হয়েছে। গত জুনেই রাশিয়ায় এক মৎস্যজীবীর জালে ‘ড্রাগনের’ মতো দেখতে একটি বিচিত্র মাছ ধরা পড়েছিল। সেই মাছের ছবি প্রকাশ্যে আসতেই সমাজমাধ্যমে শোরগোল পড়ে যায়। যদিও পরে জানা যায় যে, কদাকার দেখতে যে প্রাণীটি ধরা পড়েছিল, আসলে সেটি রোমান ফেডোরস্টভ মাছ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Fish Bizarre
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE