Advertisement
০৩ মে ২০২৪
Solar Storm

জোড়া সৌরঝড় সূর্যের বুকে, গুরুতর প্রভাব পড়তে পারে পৃথিবীতে, আশঙ্কা বিজ্ঞানীদের

নাসার বিজ্ঞানীদের মতে, সৌরঝড়ের ফলে পৃথিবীর চৌম্বকীয় ক্ষেত্রে ফাটল ধরতে পারে। জিপিএস, বেতার যোগাযোগ সাময়িক ভাবে বিচ্ছিন্ন হতে পারে তার প্রভাবে।

Two solar systems heading towards earth to hit by Friday night

—প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ০৭ জুলাই ২০২৩ ১৭:৫৭
Share: Save:

সূর্যের বুকে আবারও আছড়়ে পড়তে চলেছে সৌরঝড়। তবে এ বার একটি নয়, জোড়া সৌরঝড় আছড়ে পড়তে চলেছে। এমনটাই পূর্বাভাস বিজ্ঞানীদের। শুক্রবার সন্ধ্যার দিকে এই ঝড়গুলি আছড়ে পড়তে পারে।

নাসার বিজ্ঞানীদের মতে, সৌরঝড়ে সূর্যের কেন্দ্র থেকে প্লাজ়মা এবং চৌম্বকীয় তরঙ্গের বিরাট বিস্ফোরণ সংঘটিত হয়। এর ফলে কোটি কোটি সৌরপদার্থ চারদিকে ছড়িয়ে-ছিটিয়ে যেতে পারে। সৌরজগতে তার প্রভাব পড়া অনিবার্য। গত এপ্রিল মাসেই সৌরঝড়ের সাক্ষী থেকেছিল সৌরজগৎ। পৃথিবীর গায়ে তার আঁচও এসে লেগেছিল। আবহাওয়া বিজ্ঞানীরা জানিয়েছেন, প্রথম সৌরঝড়ের তুলনায় দ্বিতীয় সৌরঝড়টি আরও গতিময় এবং শক্তিশালী হতে পারে।

নাসার বিজ্ঞানীদের মতে, সৌরঝড়ের ফলে পৃথিবীর চৌম্বকীয় ক্ষেত্রে ফাটল ধরতে পারে। জিপিএস, বেতার যোগাযোগ সাময়িক ভাবে বিচ্ছিন্ন হতে পারে তার প্রভাবে। এমনকি, সৌরঝড় প্রভাব ফেলতে পারে ইন্টারনেট সংযোগ এবং মোবাইলের নেটওয়ার্কের উপরেও। কোথাও কোথাও বিদ্যুৎবিভ্রাটের ঘটনাও বিরল নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Solar Storm Warning NASA
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE