Advertisement
১৯ মে ২০২৪
economy

U.S. economy: আমেরিকার অর্থনীতিতে আবার সঙ্কোচনের মেঘ, মন্দার আশঙ্কা দেখছেন অর্থনীতিবিদরা

গত কয়েক মাস ধরেই মূল্যবৃদ্ধির সঙ্গে যুঝছে আমেরিকার অর্থনীতি। অর্থনীতিবিদদের একাংশের দাবি, বিগত চার দশকে এমন মূল্যবৃদ্ধি দেখা যায়নি দেশে।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
ওয়াশিংটন শেষ আপডেট: ২৮ জুলাই ২০২২ ২২:২৩
Share: Save:

বিশ্বে অতিমারির প্রকোপ কিছুটা কমলেও অর্থনীতিতে কোভিডের ধাক্কা এখনও বিদ্যমান। এপ্রিল থেকে জুন এই তিন মাসে আমেরিকায় মোট অভ্যন্তরীণ উৎপাদন (জিডিপি) ০.৯ শতাংশ কমেছে। বৃহস্পতিবার এই রিপোর্ট দিয়েছে সে দেশের বাণিজ্য দফতর। চলতি বছরের প্রথম ত্রৈমাসিকে অর্থাৎ জানুয়ারি থেকে মার্চের মধ্যেও আমেরিকার অর্থনীতির বহর ১.৬ শতাংশ কমেছে। পর পর দুই ত্রৈমাসিকে আমেরিকার অর্থনীতি সঙ্কুচিত হওয়ায় বিশেষজ্ঞদের আশঙ্কা, মন্দার মুখে দাঁড়িয়ে রয়েছে দেশ।

গত কয়েক মাস ধরেই মূল্যবৃদ্ধির সঙ্গে যুঝছে আমেরিকার অর্থনীতি। অর্থনীতিবিদদের একাংশের দাবি, বিগত চার দশকে এমন মূল্যবৃদ্ধি দেখা যায়নি দেশে। এই মূল্যবৃদ্ধি নিয়ন্ত্রণে আনতেই পর পর দু’বার সুদের হার কমিয়েছে শীর্ষ ব্যাঙ্ক ফেডেরাল রিজার্ভ। তার পরেও এই ভাবে দেশের জিডিপি যে ভাবে সঙ্কুচিত হচ্ছে, মন্দার দিকেই এগোচ্ছে অর্থনীতি। যার সরাসরি প্রভাব পড়তে পারে এক কোটি মানুষের কর্মসংস্থানে।

তবে অর্থনীতিবিদদের অন্য একটি অংশের দাবি, দুই ত্রৈমাসিকে জিডিপি কমে যাওয়া মোটেই মন্দার ইঙ্গিত দেয় না। যদি এই সঙ্কোচন আরও কয়েক মাস স্থায়ী হয় এবং তার প্রভাব গোটা দেশ জুড়ে দেখা যায়, তবেই মন্দার আশঙ্কা করা যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

economy
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE