Advertisement
১৫ জুন ২০২৪
Russia-China Relation

‘চমৎকার বিষয়’, জিনপিং এবং পুতিনের আলিঙ্গন নিয়ে ‘মজা’ আমেরিকার!

পুতিন এবং জিনপিংয়ের মধ্যে আলিঙ্গনের একটি ছবি চর্চায় উঠে এসেছে। সেই নিয়ে এ বার প্রতিক্রিয়া দিল আমেরিকা।

US reacts to Putin-Xi Jinping meet in China

(বাঁ দিকে) রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং চিন প্রেসিডেন্ট শি জিনপিং। ছবি রয়টর্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ মে ২০২৪ ২১:০০
Share: Save:

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং চিন প্রেসিডেন্ট শি জিনপিংয়ের বৈঠক নিয়ে কৌতূহল শুরু হয়েছে বিশ্ব কূটনৈতিক মহলে। অনেকের মনেই প্রশ্ন, ইউক্রেন যুদ্ধ নিয়ে কি কোনও কথা হল দুই রাষ্ট্র প্রধানের। তার মধ্যেই পুতিন এবং জিনপিংয়ের মধ্যে আলিঙ্গনের একটি ছবি চর্চায় উঠে এসেছে। সেই নিয়ে এ বার প্রতিক্রিয়া জানাল আমেরিকা। জিনপিং-পুতিনের আলিঙ্গন নিয়ে মস্করাই করেছে হোয়াইট হাউস। তবে আমেরিকা এ-ও মনে করে, চিন এবং রাশিয়ার সম্পর্কে বিস্ময়কর কোনও অগ্রগতি হয়নি।

আমেরিকার জাতীয় নিরাপত্তা কাউন্সিলের মুখপাত্র জন কিরবি সাংবাদিকদের মুখোমুখি হয়ে বলেন, ‘‘একে অন্যকে আলিঙ্গন? ভাল, এটা তাঁদের জন্য একটা চমৎকার বিষয়।’’ তিনি আরও বলেন, ‘‘আমি ব্যক্তিগত ভাবে কারও শারীরিক ভালবাসা প্রকাশ নিয়ে কথা বলতে স্বচ্ছন্দ নই। তাঁদের (পুতিন এবং জিনপিং) কথা তাঁরাই ভাল বলতে পারবেন।’’

চিন এবং রাশিয়া— দু’দেশেরই প্রতিপক্ষ আমেরিকা। দু’দেশের সম্পর্ক নিয়ে প্রায়ই উদ্বেগ প্রকাশ করে হোয়াইট হাউস। রাশিয়া-ইউক্রেন যুদ্ধে চিনের অবস্থান নিয়ে বার বারই প্রশ্ন তুলেছে তারা। এমনকি, এই যুদ্ধে রাশিয়াকে গোপনে অস্ত্র সরবরাহ করছে চিন, অভিযোগ তুলেছিল আমেরিকা।

জিনপিং এবং পুতিনের বৈঠকের পর চিনা প্রেসিডেন্ট ইউক্রেনের যুদ্ধে তাঁরা ‘রাজনৈতিক সমাধান’ চান। তবে তিনি এ-ও মনে করিয়ে দেন রাশিয়ার পাশে আছেন তিনি। যা নিয়ে ক্ষোভ প্রকাশ করেছে আমেরিকা। হোয়াইট হাউসের অভিযোগ, চিন এক দিকে রাশিয়ার হয়ে সরব হচ্ছে, অন্য দিকে পশ্চিমের সঙ্গে অর্থনৈতিক চুক্তিও বজায় রাখছে।

প্রসঙ্গত, ২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে পুতিনবাহিনীর হামলা শুরু ইস্তক কোনও আন্তর্জাতিক মঞ্চে মস্কোর পক্ষে বা বিপক্ষে একটিও কথা বলেননি চিনা প্রেসিডেন্ট জিনপিং। তবে উজবেকিস্তানের সমরখন্দে শাংহাই কোঅপারেশনের শীর্ষ সম্মেলনে পুতিনের পাশে দাঁড়িয়ে ‘আন্তর্জাতিক অস্থির পরিস্থিতিতে শান্তি ও সুস্থিতি ফেরানো’র পক্ষে সওয়াল করেছিলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE