Advertisement
১১ মে ২০২৪
Julian Assange

Julian Assange: উইকিলিকস প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জকে আমেরিকায় প্রত্যর্পণে অনুমোদন ব্রিটেনের

উইকিলিকস প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জকে আমেরিকায় ফেরত পাঠাতে সিলমোহর দিল ব্রিটেন। আমেরিকায় জুলিয়ানের সাজা হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
লন্ডন শেষ আপডেট: ১৭ জুন ২০২২ ১৭:৫১
Share: Save:

উইকিলিকস প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জকে আমেরিকায় প্রত্যর্পণের নির্দেশ দিল ব্রিটিশ সরকার। সম্ভবত এ নিয়ে আবেদন করতে পারেন অ্যাসাঞ্জ। আবেদনের জন্য ১৪ দিন সময় পাবেন তিনি।

শুক্রবার উইকিলিকসের প্রতিষ্ঠাতার প্রত্যর্পণের নির্দেশে স্বাক্ষর করেন ব্রিটেনের স্বরাষ্ট্রমন্ত্রী প্রীতি পটেল। উল্লেখ্য, গত এপ্রিল মাসে অ্যাসাঞ্জকে আমেরিকায় ফেরত পাঠানোর নির্দেশ দিয়েছিল ব্রিটেনের আদালত। ব্রিটেনের স্বরাষ্ট্র মন্ত্রকের পক্ষ থেকে বলা হয়েছে,অ্যাসঞ্জের প্রত্যর্পণ প্রক্রিয়া নিপীড়নমূলক হতে পারে, এমনটা মনে করে না ব্রিটেনের আদালত। প্রত্যর্পণ করলে তাঁর মানবাধিকার লঙ্ঘিত হবে না।

অ্যাসাঞ্জের আইনজীবীদের আশঙ্কা, আমেরিকায় উইকিলিকসের প্রতিষ্ঠাতা দোষী সাব্যস্ত হলে তাঁর ১৭৫ বছরের কারাদণ্ড হতে পারে। যদি মার্কিন প্রশাসন বলেছে, যে কোনও সাজা তার থেকে কম হবে। তাঁর প্রত্যর্পণের সিদ্ধান্তকে গণমাধ্যমের স্বাধীনতা ও ব্রিটিশ গণতন্ত্রের ‘কালো দিন’ বলে বর্ণনা করেছে উইকিলিকস। এক বিবৃতিতে বলা হয়েছে, ‘জুলিয়ান কোনও অন্যায় করেননি। তিনি অপরাধী নন। উনি এক জন সাংবাদিক ও প্রকাশক। নিজের কাজ করার জন্য শাস্তি ভোগ করছেন।’

আমেরিকার নেতৃত্বে ইরাক ও আফগানিস্তানে হওয়া সঙ্ঘাত সংক্রান্ত পাঁচ লক্ষ গোপন সামরিক ফাইল ফাঁস করার অভিযোগ উঠেছিল জুলিয়ানের বিরুদ্ধে। এই কারণে আমেরিকাতে তাঁকে অপরাধীও ঘোষণা করা হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Julian Assange US WikiLeaks
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE