Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৪ জানুয়ারি ২০২২ ই-পেপার

সাত বছর ধরে শুধুই জাঙ্কফুড খেয়ে দৃষ্টি শক্তি হারাল ১৭ বছরের কিশোর!

সংবাদ সংস্থা
লন্ডন ০৪ সেপ্টেম্বর ২০১৯ ১৭:০১
জাঙ্কফুডের প্রতীকী ছবি। শাটারস্টক।

জাঙ্কফুডের প্রতীকী ছবি। শাটারস্টক।

শাক-সব্জি, ফলমূল কিছুই মুখে রোচে না তার। গত সাত বছরে সে খেয়েছে শুধুই চিপস, বার্গার, পিৎজার মতো জাঙ্কফুড। স্বাভাবিক ভাবেই এই সকল জাঙ্কফুড তার শরীরের প্রয়োজনীয় ভিটামিন যোগাতে ব্যর্থ হয়েছে। যার জেরে ভয়ঙ্কর ভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে তার শরীরের অপটিক নার্ভ। এই অপটিক নার্ভের সাহায্যেই চোখের সঙ্গে আমাদের মস্তিষ্কের সমন্বয় ঘটে। আর সেই নার্ভের ক্ষতির জেরেই দৃষ্টিশক্তি হারিয়েছেন লন্ডনের ১৭ বছর বয়সী ওই কিশোর।

বর্তমানে ওই কিশোর রয়েছেন ব্রিস্টল আই হাসপাতালে। ওই কিশোরের বিষয়টি দেখভাল করছেন ডেনিজে অ্যাটান। তিনি সংবাদমাধ্যমকে জানিয়েছেন, খাদ্যাভাসের গোলমালের কারণেই ১৭ বছরের ওই কিশোর দৃষ্টিশক্তি হারিয়েছেন। এই সমস্যাকে অ্যাভয়ড্যান্ট-রেসট্রিকটিভ ফুড ইনটেক ডিসঅর্ডার বলা হয়।

ওই চিকিৎসক আরও জানিয়েছেন, ওই কিশোরের উচ্চতা, শরীরে বিপাকের হার স্বাভাবিক থাকলেও ভিটামিনের অভাব তার দেহে প্রবল। বিশেষত ভিটামিন বি১২। এই ভিটামিন দুধ, মাছ, মাংস, ডিমে বেশি থাকে। কিন্তু স্বাভাবিক খাবার ছেড়ে মাত্রাতিরিক্ত জাঙ্কফুডই তার দেহে বিভিন্ন ভিটামিন ও প্রয়োজনীয় মৌলের পরিমাণ কমিয়ে দিয়েছে। আর দীর্ঘদিন এ ভাবে চলার জন্যই সম্পূর্ণ রূপে দৃষ্টি শক্তি হারিয়েছে সে।

Advertisement

আরও পড়ুন

Advertisement