Advertisement
২২ ফেব্রুয়ারি ২০২৪
Ukraine

Ukraine: সীমান্তে হামলা করতে পারে রাশিয়া, মোকাবিলায় ইউক্রেন সেনাকে মদত শুরু আমেরিকার

সম্ভাব্য রুশ হামলার মোকাবিলায় ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি সম্প্রতি আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে কথা বলেছিলেন।

সীমান্তে প্রস্তুতি ইউক্রেন সেনা।

সীমান্তে প্রস্তুতি ইউক্রেন সেনা। ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
কিয়েভ শেষ আপডেট: ০৫ ফেব্রুয়ারি ২০২২ ১০:৫০
Share: Save:

রাশিয়া যুদ্ধ ঘোষণা করলে ‘জবাব’ দেওয়ার হুঁশিয়ারি দিয়েছে ইউক্রেন। উত্তেজনার এই পরিস্থিতিতে ইউক্রেন ফৌজকে সামরিক সহায়তা শুরু করল আমেরিকা সেনা।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নির্দেশে ইতিমধ্যেই ইউক্রেন সীমান্তে ঘাঁটি গেড়েছে কয়েক হাজার সেনা। এই পরিস্থিতিতে ইউক্রেন সেনা সীমান্তবর্তী ইয়াভোরিভ শিবিরে ট্যাঙ্ক বিরোধী ক্ষেপণাস্ত্র এবং সাঁজোয়া গাড়ি নিয়ে প্রশিক্ষণ শুরু করেছে। আমেরিকা সেনা অস্ত্র এবং প্রশিক্ষণ দিয়ে ইউক্রেনকে সাহায্য করছে বলে সে দেশের সরকারি সূত্রের খবর।

সম্ভাব্য রুশ হামলার মোকাবিলায় ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি সম্প্রতি আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে কথা বলেছিলেন। এর পরেই আমেরিকার তরফে ২০ কোটি ডলারের (প্রায় ১,৫০০ কোটি টাকা) সামরিক সাহায্য পাঠানো হয় ইউক্রেনে। পাশাপাশি শুরু হয়, রাশিয়ার হামলার মোকাবিলায় প্রশিক্ষণ দেওয়ার কাজও।

ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী ওলেক্সি রেজনিকভ শুক্রবার রাতে বলেন, ‘‘আমেরিকার থেকে প্রথম দফায় অস্ত্র এবং সামরিক সরঞ্জাম এসে পৌঁছে গিয়েছে। দ্বিতীয় দফার সরবরাহ খুব দ্রুত চলে আসবে।’’ ইউক্রেন সেনার আধিকারিক আন্দ্রেই বাস্তিউফ জানিয়েছেন, শহরাঞ্চলে শক্রুপক্ষের ঘাঁটি চিহ্নিত করে সেগুলি ধ্বংস করার উপযোগী সামরিক সরঞ্জাম পেয়েছেন তাঁরা। সীমান্তে হামলা ঠেকাতে সেগুলি কার্যকর হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE