Advertisement
১৮ মে ২০২৪
Russia Ukraine War

Russia-Ukraine War: চেরনোবিলে জঙ্গি হামলা চালিয়ে তাদের ঘাড়ে দায় চাপাতে পারে রাশিয়া, দাবি ইউক্রেনের

গোয়েন্দা সংস্থার প্রধানের দাবি, রাশিয়া যদি ইউক্রেনের সঙ্গে যুদ্ধে পর্যুদস্ত হয় তবে তারা চেরনোবিলে ‘জঙ্গি হামলা’ চালাবে এবং পরমাণু কেন্দ্রে বিপর্যয়ের জন্য আঙুল তোলা হবে ইউক্রেনের দিকে। একে ‘নিউক্লিয়ার ব্ল্যাকমেল’ আখ্যা দিয়েছেন গোয়েন্দারা।

চেরনোবিল পরমাণু বিদ্যুৎ কেন্দ্র

চেরনোবিল পরমাণু বিদ্যুৎ কেন্দ্র ফাইল ছবি

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১১ মার্চ ২০২২ ২০:০৬
Share: Save:

চেরনোবিল পরমাণু বিদ্যৎকেন্দ্রে ‘জঙ্গি হামলা’ চালানোর পরিকল্পনা করছে রাশিয়া—শুক্রবার এমনটাই দাবি করল ইউক্রেন। সে দেশের প্রতিরক্ষা মন্ত্রকের গোয়েন্দাদের দাবি, বিদ্যুৎকেন্দ্রে এই হামলার মাধ্যমে ‘প্রযুক্তিগত বিপর্যয়’ তৈরি করতে চাইছেন পুতিন এবং সেই বিপর্যয়ের দায় তাঁদের উপর চাপিয়ে দিতে চাইছে বলে এক ফেসবুক বার্তায় দাবি করেছেন গোয়েন্দারা।

ওই গোয়েন্দা সংস্থার প্রধানের দাবি, রাশিয়া যদি ইউক্রেনের সঙ্গে যুদ্ধে পর্যুদস্ত হয় তবে তারা চেরনোবিলে ‘জঙ্গি হামলা’ চালাবে এবং পরমাণু কেন্দ্রে বিপর্যয়ের জন্য আঙুল তোলা হবে ইউক্রেনের দিকে। একে ‘নিউক্লিয়ার ব্ল্যাকমেল’ আখ্যা দিয়েছেন গোয়েন্দারা।

ওই গোয়েন্দা কর্তা জানিয়েছেন, ‘‘এই মুহূর্তে চেরনোবিল আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থার পর্যবেক্ষণ পদ্ধতি থেকে সম্পূর্ণ বিচ্ছিন্ন।’’

তাঁর দাবি রাশিয়ার নিরাপত্তাকর্মীরা ওই পরমাণু বিদ্যুৎ কেন্দ্রটিকে ঘিরে রেখেছে। তাঁরা ইউক্রেনের মেরামতকারীদের ওই বিদ্যুৎকেন্দ্রে প্রবেশের অনুমতি দিচ্ছেন না। বরং তাঁরা সেখানে বেলারুশের বিশেষজ্ঞদের প্রবেশের অনুমতি দিচ্ছেন। তাঁদের আশঙ্কা, এর ফলে বিশেষজ্ঞের ছদ্মবেশে রাশিয়ায় ‘জঙ্গি ঢুকিয়ে’ পরমাণু বিদ্যুৎকেন্দ্রে হামলা চালাতে পারে।

ওই গোয়েন্দা প্রধান মনে করছেন, ‘‘সামরিক অভিযান ও সরাসরি আলোচনায় কাঙ্ক্ষিত ফল না পেয়ে পুতিন নিউক্লিয়ার ব্ল্যাকমেল করে বিশ্বের কাছে ইউক্রনের অবস্থানকে নীচে নামাতে চাইছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Russia Ukraine War Russia Ukraine
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE