Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Volodymyr Zelenskyy

দেশে যুদ্ধরত সেনার মেডেল বাইডেনকে উপহার জ়েলেনস্কির, বৈঠকে পাশে থাকার আশ্বাস আমেরিকার

হোয়াইট হাউসে প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে বৈঠক করেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জ়েলেনস্কি। পাশে থাকার জন্য বাইডেন থেকে শুরু করে আমেরিকার নাগরিকদের ধন্যবাদ জানিয়েছেন তিনি।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জ়েলেনস্কির সঙ্গে আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জ়েলেনস্কির সঙ্গে আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন। ছবি: রয়টার্স।

সংবাদ সংস্থা
ওয়াশিংটন শেষ আপডেট: ২২ ডিসেম্বর ২০২২ ১১:০৬
Share: Save:

ইউক্রেন-রাশিয়া যুদ্ধের মাঝেই আমেরিকা সফরে গিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জ়েলেনস্কি। বুধবার হোয়াইট হাউসে আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে বৈঠক করেন তিনি। ইউক্রেনের উপর রাশিয়ার আক্রমণের পর জ়েলেনস্কির এই প্রথম বিদেশ সফর। বাইডেনের সঙ্গে দেখা করার পর জ়েলেনস্কি জানিয়েছেন, আমেরিকায় আসা তাঁর কাছে সম্মানের বিষয়। আমেরিকার তরফে যে ভাবে ইউক্রেনকে সহায়তা করা হচ্ছে, তাতে তিনি কৃতজ্ঞ এবং আপ্লুত। আমেরিকার প্রেসিডেন্ট থেকে শুরু করে আমেরিকার সকল নাগরিককে ধন্যবাদ জানিয়েছেন তিনি। বাইডেনের প্রতি কৃতজ্ঞতা জানাতে আরও আগে আমেরিকায় আসতে চেয়েছিলেন বলে মন্তব্য করেছেন জ়েলেনস্কি।

বাইডেনকে যুদ্ধক্ষেত্রে মোতায়েন এক ইউক্রেনীয় সেনার সামরিক মেডেল উপহার দিয়েছেন জ়েলেনস্কি। ওই উপহার পেয়ে খুশি বাইডেন। ইউক্রেনের ওই সেনাকেও তাঁর তরফ থেকে একটি ‘কম্যান্ড কয়েন’ উপহার দেওয়ার ইচ্ছা প্রকাশ করেছেন আমেরিকার প্রেসিডেন্ট।

বাইডেনের সঙ্গে একটি যৌথ সংবাদ সম্মেলনে অংশ নেবেন বলে জানিয়েছেন জ়েলেনস্কি। প্রতিনিধি পরিষদের একটি যৌথ সভায় ভাষণ দিতে ক্যাপিটল হিলে যাবেন তিনি। হোয়াইট হাউসে বাইডেনের সঙ্গে ইউক্রেনের পরিস্থিতি নিয়ে আলোচনা করেছেন জ়েলেনস্কি। তাঁর বক্তব্য, ‘‘ন্যায়, শান্তির পথ বেছে নেওয়ার মানে ইউক্রেনের সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতার সঙ্গে কোনও রকম আপস করা নয়।” ইউক্রেনের উপর রাশিয়ার এই আক্রমণ কতটা ন্যায়সঙ্গত সেই বিষয়ে প্রশ্ন তুলেছেন তিনি। তাঁর বক্তব্য, “ইউক্রেনে যে বাবা-মায়েরা তাঁদের সন্তান হারিয়েছেন, তাঁরা নিজেদের মনে প্রতিশোধের আগুন নিয়ে বেঁচে থাকবেন । যুদ্ধ যত দীর্ঘ হবে, এই প্রতিশোধের আগুন তত তীব্র হবে।”

ইউক্রেন-রুশ সংঘর্ষে যে হাজার হাজার মানুষের মৃত্যু হয়েছে, একের পর এক শহর ধবংস করে দেওয়া হয়েছে, তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন জ়েলেনস্কি। বাইডেন এই প্রসঙ্গে জ়েলেনস্কির সঙ্গে সহমত হয়ে জানিয়েছেন যে তিনিও একটি ‘মুক্ত, স্বাধীন, সমৃদ্ধ এবং সুরক্ষিত’ ইউক্রেনকে দেখতে চান। জ়েলেনস্কি চান যে, এই সংঘাতের দ্রুত অবসান হোক। বাইডেন এই প্রসঙ্গে মন্তব্য করেছেন যে, “রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন যদি ইউক্রেন থেকে তাঁর সোনা প্রত্যাহার করতে পারেন তবেই এর অবসান ঘটতে পারে।” আমেরিকা এবং তার মিত্রদেশগুলি ইউক্রেনকে অস্ত্র সরবরাহ করা চালিয়ে যাবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বাইডেনের মন্তব্য, জেলেনস্কি যখন রাশিয়ানদের সঙ্গে কথা বলার পর্যায়ে আসবেন তখন তিনি সফল হয়ে ফিরবেন, কারণ তিনি যুদ্ধে জয়ী হবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Volodymyr Zelenskyy Joe Biden White House
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE