Advertisement
০৪ মে ২০২৪
Olena Zelenska and Akshata Murthy

রাশিয়া-ইউক্রেন দ্বন্দ্বের আঁচ আঙ্কারায়, ব্রিটেনে অভিষেক অনুষ্ঠানে জ়েলেনস্কা

রাজা তৃতীয় চার্লসের অভিষেক অনুষ্ঠানে আমন্ত্রিত সদস্যদের মধ্যে রয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জ়েলেনস্ক্রির স্ত্রী জ়েলেনস্কাও।

An image of Akshata Murty and Olena Zelenska

ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনকের স্ত্রী অক্ষতা মূর্তির সঙ্গে দেখা করলেন ইউক্রেনের ফার্স্ট লেডি ওলেনা জ়েলেনস্কা। ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
লন্ডন ও আঙ্কারা শেষ আপডেট: ০৬ মে ২০২৩ ০৮:৩১
Share: Save:

ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনকের স্ত্রী অক্ষতা মূর্তির সঙ্গে দেখা করার জন্য বৃহস্পতিবার ১০ ডাউনিং স্ট্রিটে পৌঁছেছেন ইউক্রেনের ফার্স্ট লেডি ওলেনা জ়েলেনস্কা। রাজা তৃতীয় চার্লসের অভিষেক অনুষ্ঠানে আমন্ত্রিত সদস্যদের মধ্যে রয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জ়েলেনস্ক্রির স্ত্রী জ়েলেনস্কাও। গত বছরের নভেম্বরে শেষ বার মুখোমুখি হয়েছিলেন অক্ষতা ও জ়েলেনস্কা।

এ দিকে তুরস্কের আঙ্কারাও তপ্ত হল রাশিয়া ও ইউক্রেনের পারস্পরিক সম্পর্কের উত্তাপের আঁচে। ‘ব্ল্যাক সি ইকনমিক কমিউনিটি’র ৬১তম পার্লামেন্টারি অ্যাসেমব্লি অনুষ্ঠানে ইউক্রেনের এক আইনপ্রণেতার হাত থেকে তাঁদের দেশের পতাকা ছিনিয়ে নিয়েছিলেন রুশ প্রতিনিধি। তার পরেই আন্তর্জাতিক ওই অনুষ্ঠানে নজিরবিহীন হাতাহাতির সাক্ষী থাকল গোটা বিশ্ব। টুইটারে ছড়িয়ে পড়েছে সেই ভিডিয়োটি।

ইউক্রেনের এমপি আলেকজ়ান্ডার মারিকোভস্কি তাঁর দেশের পতাকা ধরে দাঁড়িয়েছিলেন। সেই সময়েই রাশিয়ার এক প্রতিনিধি ইউক্রেনের পতাকা কেড়ে সরে যাওয়ার চেষ্টা করেন। মারিকোভস্কি সঙ্গে সঙ্গে রাশিয়ার ওই ব্যক্তির দিকে মারমুখী হয়ে তেড়ে যান। ঘুষিও মারেন। যদিও অনুষ্ঠানের কয়েক জন আধিকারিক ছুটে এসে দু’জনকে আলাদা করেন। নিয়ন্ত্রণে আসে পরিস্থিতি।

সম্প্রতি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের উপরে ইউক্রেন ড্রোন হামলা চালিয়েছে বলে অভিযোগ করে ক্রেমলিন। প্রত্যাঘাতের হুমকিও দেয়। সেই উত্তাপেরই আঁচ পড়ল আঙ্কারার ওই সম্মেলনে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE