Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Russia Military

Ukraine-Russia Conflict: গুগল করে বোমারোধী আশ্রয় খুঁজুন, ইউক্রেনে আটকে পড়া ভারতীয়দের লুকোতে বলল ভারত

ভারতের বিদেশ মন্ত্রক সূত্রে খবর, ইউক্রেনে এখনও অন্তত ১৮ হাজার ভারতীয় আটকে রয়েছেন। তাঁদের জন্যই ভারতীয় দূতাবাস থেকে জারি হল নির্দেশিকা।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৪ ফেব্রুয়ারি ২০২২ ১৯:১৬
Share: Save:

যুদ্ধ পরিস্থিতির জেরে ইউক্রেনে আটকে পড়া ভারতীয়দের নিয়ে উদ্বিগ্ন কেন্দ্রীয় সরকার। তাঁদের উদ্দেশে ইউক্রেনের ভারতীয় দূতাবাসের পরামর্শ, পরিস্থিতি ঘোরালো হলে গুগল ম্যাপ দেখে কাছেপিঠের নিরাপদ আশ্রয়ে চলে যান। ইউক্রেনের ভূগর্ভস্থ মেট্রো স্টেশনগুলি বোমা হামলা থেকে বাঁচার ক্ষেত্রে বিশেষ কার্যকরী হতে পারে বলেও উল্লেখ করা হয়েছে সদ্য জারি হওয়া নির্দেশিকায়।

বৃহস্পতিবার ভারতীয় সময় অনুযায়ী সকালে রাশিয়া যুদ্ধ ঘোষণা করার পরেই আকাশপথ বন্ধ করে দেয় ইউক্রেন। যার জেরে ইউক্রেনে আটকে পড়ার ভারতীয়দের দেশে ফিরিয়ে আনার কাজ বন্ধ হয়ে যায়। ভারতের বিদেশ মন্ত্রক সূত্রেই খবর, ইউক্রেনে এখনও অন্তত ১৮ হাজার ভারতীয় আটকে রয়েছেন। তাঁদের জন্যই ইউক্রেনের ভারতীয় দূতাবাস থেকে তৃতীয় নির্দেশিকা জারি করা হল।

নির্দেশিকায় জানানো হয়েছে, ইউক্রেনে যাঁরা আটকে পড়েছেন, তাঁদের দেশে ফিরিয়ে আনার জন্য বিকল্প উপায় খুঁজছে ভারত সরকার। কিন্তু তার আগে পর্যন্ত তাঁদের সামলে থাকারই পরামর্শ দেওয়া হল। তাঁদের বিনা প্রয়োজনে ঘর থেকে বেরোতে নিষেধ করা হয়েছে। পাশাপাশিই, গুরুত্বপূর্ণ নথিপত্র সর্বক্ষণ হাতের কাছে রাখতে বলা হয়েছে। অন্য দিকে, আশ্রয়হীনদের উদ্দেশে দূতাবাসের পরামর্শ, এলাকায় বোমা হামলার আশঙ্কা তৈরি হলেই আশপাশের বোমারোধী আশ্রয়ে চলে যান। প্রয়োজনে গুগল ম্যাপেরও সাহায্য নিতে বলা হয়েছে তাঁদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE