Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Russia

Ukraine-Russia Conflict: ‘আত্মসমর্পণ করো, না হলে...’, রুশ হুঁশিয়ারি উড়িয়ে লড়াই, নিহত ১৩ ইউক্রেন সেনা

কৃষ্ণসাগরের ছোট্ট পাথুরে দ্বীপ জিমিনির দখল ঘিরে ওই সংঘর্ষে রুশ যুদ্ধজাহাজের ছোড়া গোলায় ইউক্রেনের ১৩ সীমান্তরক্ষীর মৃত্যু হয়।

কৃষ্ণসাগরে রুশ যুদ্ধজাহাজ।

কৃষ্ণসাগরে রুশ যুদ্ধজাহাজ। ছবি: রয়টার্স।

সংবাদ সংস্থা
কিভ শেষ আপডেট: ২৫ ফেব্রুয়ারি ২০২২ ১২:৫৬
Share: Save:

রাশিয়ার রণতরী আত্মসমর্পণের বার্তা দিয়েছিল। কিন্তু কর্তব্যরক্ষায় অটল থেকে অসম লড়াইয়ে প্রাণ দিলেন ইউক্রেনের ১৩ জন সীমান্তরক্ষী। কৃষ্ণসাগরের ছোট্ট পাথুরে দ্বীপ জিমিনি (স্নেক আইল্যান্ড)-র দখল ঘিরে ওই সংঘর্ষের ভিডিয়ো ফুটেজ শুক্রবার নেটমাধ্যমে প্রকাশিত হয়েছে (আনন্দবাজার অনলাইন সেই ভিডিয়োর সত্যতা যাচাই করেনি)।

রাশিয়ার দখলে থাকা ইউক্রেনীয় ভূখণ্ড ক্রাইমিয়ার অদূরের স্নেক আইল্যান্ড দখলের উদ্দেশ্যে শুক্রবার ভোর হানা দেয় দু’টি রুশ যুদ্ধজাহাজ। একটি যুদ্ধজাহাজ থেকে রেডিয়ো-বার্তায় দ্বীপরক্ষার দায়িত্ব থাকা ইউক্রেনের সীমান্তরক্ষীদের অস্ত্র ত্যাগ করে আত্মসমর্পণ করতে বলা হয়। নির্দেশ না মানলে আক্রমণের হুমকিও দেয় রুশ নৌসেনা।

কিন্তু হুঁশিয়ারি উড়িয়ে ১৩ জন ইউক্রেন সেনা জানিয়ে দেন, কোনও অবস্থাতেই তাঁরা আত্মসমর্পণ করবেন না। এর পরেই আঘাত হানে রুশ রণতরী। ‘সাপের দ্বীপে’র ইউক্রেনীয় রক্ষীঘাঁটি লক্ষ্য করে গোলাবর্ষণ করা হয়। প্রতিরোধ গড়ে তোলার চেষ্টা করেও ব্যর্থ হন ১৩ জন বীর সেনা। তাঁদের সকলেরই মৃত্যু হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE