Advertisement
১১ মে ২০২৪
Russia Ukraine War

Ukraine-Russia Conflict: রুশ হামলায় আগুন ইউক্রেনের পরমাণু কেন্দ্রে, চেরনোবিলের থেকেও বড় বিপর্যয়?

দিমিত্র টুইট করে জানান, ইউরোপের বৃহত্তম পারমাণবিক শক্তি কেন্দ্র জাপোরিজিয়া-তে রাশিয়ার সেনাবাহিনী চারিদিক থেকে গুলি চালাচ্ছে।

জাপোরিজিয়ায় হামলার পরই সেখানে আগুন লাগে।

জাপোরিজিয়ায় হামলার পরই সেখানে আগুন লাগে। ছবি: রয়টার্স

সংবাদ সংস্থা
কিভ শেষ আপডেট: ০৪ মার্চ ২০২২ ১০:৫৯
Share: Save:

রুশ হামলার জেরে আগুন লাগল ইউক্রেনের জাপোরিজিয়া পারমাণবিক শক্তি কেন্দ্রে। ইউক্রেনের এই পারমাণবিক শক্তি কেন্দ্র ইউরোপের সর্ব বৃহৎ পারমাণবিক শক্তি কেন্দ্র। কোনও রকম বিপর্যয়ের হাত থেকে রক্ষা পেতে ইউক্রেনের বিদেশমন্ত্রী দিমিত্র কুলেবা ইতিমধ্যেই ওই এলাকায় যুদ্ধিবিরতির দাবি জানিয়েছেন।

দিমিত্র টুইট করে জানিয়েছেন, ‘ইউরোপের বৃহত্তম পারমাণবিক শক্তি কেন্দ্র জাপোরিজিয়া-তে রাশিয়ার সেনাবাহিনী চারিদিক থেকে গুলি চালাচ্ছে। ইতিমধ্যেই সেখানে আগুন লেগেছে। যদি এখানে বিস্ফোরণ হয় তাহলে এটি চেরনোবিলের থেকে ১০ গুণ বড় বিপর্যয় ডেকে আনবে। রাশিয়ানদের অবিলম্বে হামলা বন্ধ করতে হবে এবং অগ্নিনির্বাপক বাহিনীকে পারমাণবিক শক্তি কেন্দ্রে নিরাপত্তা বলয় স্থাপনের অনুমতি দিতে হবে।’

‘জাপোরিজিয়া পারমাণবিক শক্তি কেন্দ্রে রাশিয়ান বাহিনীর হামলার ফলে আগুন লেগেছে’, বলেও জানিয়েছেন পারমাণবিক শক্তি কেন্দ্র্রর মুখপাত্র আন্দ্রেই তুজ।

জাপোরিজিয়ায় হামলার পরই সেখানে আগুন লাগে এবং এই এলাকার আকাশ কালো ধোঁয়ার পরতে ঢেকে যায়। এই নিয়ে অনেক ভিডিয়ো ইতিমধ্যেই প্রকাশ্যে এসেছে।

এর আগে রাশিয়ার বাহিনী দক্ষিণ ইউক্রেনের শহর এনেরহোদার শহরে প্রবেশের পর থেকেই বিপর্যয় হতে পারে আশঙ্কা প্রকাশ করে সতর্কতা জারি করেছিল ইন্টারন্যাশনাল অ্যাটমিক এনার্জি এজেন্সি।

প্রসঙ্গত, শুক্রবার কিভের উপর রুশ আগ্রাসন নবম দিনে প্রবেশ করল। তবে ইউক্রেন দখলের পরবর্তী পদক্ষেপ নিয়ে নিজেদের চিন্তাভাবনা প্রকাশ্যে আনেনি মস্কো। এই পরিস্থিতিতে পুতিনের সঙ্গে সরাসরি কথা বলতে চান বলেও জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলনস্কি।

ইউক্রেনের উপর রুশ আগ্রাসনের প্রতিবাদে নেমেছে খোদ রাশিয়ার জনগণ। গণবিক্ষোভের কন্ঠরোধ করতে রাশিয়া সরকার ফেসবুক-সহ বেশ কয়েকটি নেটমাধ্যমের পরিষেবায় ইতিমধ্যেই নিয়ন্ত্রণ এনেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE