Advertisement
১৮ মে ২০২৪
Russia Ukraine War

‘স্লাভা ইউক্রাইনি’ ঝাঁঝরা হতে হতে দেশের জয়ধ্বনি, ইউক্রেনের একাকী সেনাকে গুলি রুশ বাহিনীর

রাশিয়ার সেনা এক ইউক্রেনীয় সেনাকর্মীকে ঘিরে ধরে গুলিবৃষ্টি চালায়। ঝাঁঝরা হয়ে মৃত্যু হয় সেনাকর্মীর। ভিডিয়োটি শোরগোল ফেলে দিয়েছে। রুশ বাহিনীর নির্মম এই কীর্তি দেখে চমকে উঠছেন সকলে।

representational image

একাকী নিরস্ত্র সেনাকে ঘিরে ধরে গুলিবৃষ্টি রুশ বাহিনীর। — ফাইল ছবি।

সংবাদ সংস্থা
কিভ শেষ আপডেট: ০৮ মার্চ ২০২৩ ১৫:৫৯
Share: Save:

একলা ইউক্রেন সেনাকে সামনে থেকে গুলিবৃষ্টি করে খুন করার ঘটনা দেখে কেঁপে উঠেছে গোটা বিশ্ব। রাশিয়ার বাহিনীকে ধিক্কার দিচ্ছেন ইউক্রেনীয়রা। প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি জানিয়েছেন, যে করে হোক, খুঁজে বার করতেই হবে খুনিকে।

সম্প্রতি সেই ঘটনার বলে দাবি করে একটি ভিডিয়ো ঘুরছে সমাজমাধ্যমে। সেখানে দেখা যাচ্ছে, একটি ট্রেঞ্চে দাঁড়িয়ে ধূমপান করছেন এক ইউক্রেনীয় যোদ্ধা। পরনে সেনার জংলা পোশাক, মাথায় টুপি। ধূমপান করতে করতেই কয়েক জনের সঙ্গে কথাও বলতে দেখা যাচ্ছে ওই সেনাকর্মীকে। দু’কথার পরই ‘স্লাভা ইউক্রাইনি’ (ইউক্রেনের জয় হোক) বলে স্লোগান দেন। সঙ্গে সঙ্গে ঝাঁকে ঝাঁকে গুলি ছুটে আসে একলা সেনাকে লক্ষ্য করে। মুহূর্তে ওই ট্রেঞ্চেই লুটিয়ে পড়েন ইউক্রেনের সেনাকর্মী।

ওই ভিডিয়োটি শুনলে বোঝা যায় যে, ইউক্রেনীয় সেনা ইউক্রেনের জয় হোক স্লোগান দেওয়ার পরই অন্য একটি কণ্ঠস্বর বলছে, ‘‘তা হলে মরো!’’ এই ভিডিয়োর সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন। কিন্তু ইতিমধ্যেই দুনিয়ায় শোরগোল ফেলে দিয়েছে রুশ বাহিনীর নির্মম এই ছবি। যা দেখে চমকে উঠছেন সকলেই।

ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি ঘোষণা করেছেন, যে করে হোক হত্যাকারীকে খুঁজে বার করতেই হবে। তার পর দেশের আইন মেনে শাস্তি।

ইউক্রেনীয় সেনার ওই সেনাকর্মীর নাম টাইমফি মাইকোলেয়োভিচ শাদুরা। গত ৩ ফেব্রুয়ারি থেকেই তিনি নিখোঁজ। শেষ খবর পাওয়া গিয়েছিল, বাখমুটের কাছে রুশ বাহিনীর সঙ্গে লড়াই করছেন তিনি। পরে এই ভিডিয়ো ছড়িয়ে পড়ে। তার পরেই কড়া প্রতিক্রিয়া দেয় কিভ। যদিও এ বিষয়ে এখনও পর্যন্ত মস্কোর তরফে কোনও প্রতিক্রিয়া আসেনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE