Advertisement
২১ জুলাই ২০২৪
Kate Middleton

ক্যানসার আক্রান্ত হওয়ার পর প্রথম বার জনসমক্ষে ব্রিটেনের যুবরানি কেট, জানালেন, ‘উন্নতি হচ্ছে’

প্রায় তিন মাস আগে কেটের ক্যানসার আক্রান্ত হওয়ার খবর প্রকাশ্যে আসে। যুবরানি জানিয়েছিলেন, তাঁর কেমোথেরাপি চলছে। তার অনেক দিন আগে থেকেই ৪২ বছরের কেটকে আর জনসমক্ষে দেখা যায়নি।

image of kate

ব্রিটেনের যুবরানি কেট। ছবি: রয়টার্স

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ জুন ২০২৪ ২০:১১
Share: Save:

অবশেষে জনসমক্ষে এলেন ব্রিটেনের যুবরানি কেট মিডলটন। শরীরে ক্যানসার ধরা পড়ার পর এই প্রথম প্রকাশ্যে দেখা গেল তাঁকে। ব্রিটেনের রাজা তৃতীয় চার্লসের সরকারি জন্মদিন উপলক্ষে সেন্ট্রাল লন্ডনে সেনাবাহিনীর কুচকাওয়াজ ছিল। সেখানেই জুড়িগাড়িতে চেপে তিন সন্তানকে নিয়ে এসেছিলেন যুবরানি। তার আগে শুক্রবার একটি বিবৃতিও দিয়েছিলেন তিনি। সেখানে জানিয়েছিলেন, তাঁর শরীরের উন্নতি হচ্ছে।

প্রায় তিন মাস আগে কেটের ক্যানসার আক্রান্ত হওয়ার খবর প্রকাশ্যে আসে। যুবরানি জানিয়েছিলেন, তাঁর কেমোথেরাপি চলছে। তার অনেক দিন আগে থেকেই ৪২ বছরের কেটকে আর জনসমক্ষে দেখা যায়নি। গত বছর বড়দিনের উপাসনায় শেষ বার দেখা গিয়েছিল তাঁকে।

শুক্রবার সন্ধ্যাতেই বিবৃতি দিয়েছিলেন কেট। সেখানে জানিয়েছিলেন, তাঁর শরীরের উন্নতি হচ্ছে। গত কয়েক মাস ধরেই চলছে চিকিৎসা। তবে ‘এখনও সমস্যা কাটেনি’। বিবৃতিতে তিনি এ-ও বলেন, ‘‘পরিবারের সঙ্গে এই সপ্তাহান্তে রাজার জন্মদিন উপলক্ষে কুচকাওয়াজে যোগ দেব, সে দিকেই তাকিয়ে রয়েছি। এই গ্রীষ্মে আরও কিছু কর্মসূচিতে যোগ দিতে পারব বলেও আশা।’’

প্রসঙ্গত, রাজা তৃতীয় চার্লসেরও ক্যানসার ধরা পড়েছে। তার কিছু দিন পরেই পুত্রবধূ কেটের ক্যানসার আক্রান্ত হওয়ার খবর প্রকাশ্যে এসেছে। তবে শরীরে কোন অংশে ক্যানসার, তা জানা যায়নি। চার্লসকে অবশ্য গত এপ্রিলেই চিকিৎসকেরা শরীর নিয়ে সবুজ সঙ্কেত দিয়েছিলেন। জানিয়ে দিয়েছিলেন, তিনি কর্মসূচিতে যোগ দিতে পারবেন। ব্রিটেনের সাংবিধানিক প্রধান প্রথমেই দেখা করেছিলেন লন্ডন ক্যানসার চিকিৎসা কেন্দ্রের রোগী এবং কর্মীদের সঙ্গে। এ বছর নিজের জন্মদিন উপলক্ষে কুচকাওয়াজে যদিও ঘোড়ার পিঠে চেপে উপস্থিত হননি চার্লস। জুড়িগাড়িতে রানি ক্যামিলাকে পাশে নিয়ে যোগ দিয়েছেন অনুষ্ঠানে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kate Middleton Cancer
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE