Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Hafiz Saeed

২৬/১১ সন্ত্রাসের মূল চক্রী হাফিজের দল পাকিস্তানের ভোটে! লস্কর প্রতিষ্ঠাতার পুত্র লড়বেন লাহোরে

রাষ্ট্রপুঞ্জ হাফিজকে ‘আন্তর্জাতিক জঙ্গি’ এবং তাঁর সংগঠন জামাত-উদ-দাওয়াকে ‘জঙ্গিগোষ্ঠী’ হিসাবে চিহ্নিত করেছে। আমেরিকা হাফিজের ‘মাথার দাম’ ১ কোটি দলার ঘোষণা করেছে।

হাফিজ মহম্মদ সইদ এবং তাঁর ছেলে তলহা।

হাফিজ মহম্মদ সইদ এবং তাঁর ছেলে তলহা। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ ডিসেম্বর ২০২৩ ২০:২২
Share: Save:

পাকিস্তানের আসন্ন নির্বাচনে লড়বে জঙ্গি সংগঠন লস্কর-ই-তইবার প্রতিষ্ঠাতা হাফিজ মহম্মদ সঈদের দল ‘পাকিস্তান মারকাজি মুসলিম লিগ’ (পিএমএমএল)। সে দেশের সংবাদপত্র ‘দ্য ডন’ এ কথা জানিয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, হাফিজের ছেলে তলহা সঈদও ভোটে অংশ নেবেন।

পাকিস্তানের সন্ত্রাসবিরোধী আদালত কিছু দিন আগেই সন্ত্রাসবাদী তৎপরতায় জড়িত থাকার অভিযোগে ৩১ বছরের জেলের সাজা শুনিয়েছে ২৬/১১ মুম্বই হামলার মূলচক্রী হাফিজকে। রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদ হাফিজকে ‘আন্তর্জাতিক জঙ্গি’ এবং তাঁর সংগঠন জামাত-উদ-দাওয়াকে ‘জঙ্গিগোষ্ঠী’ ঘোষণা করেছে। এই পরিস্থিতিতে হাফিজের দলের ভোটে লড়ার উদ্যোগ আন্তর্জাতিক মঞ্চে ইসলামাবাদকে বিপাকে ফেলতে পারে বলে মনে করা হচ্ছে।

হবে। আমেরিকা হাফিজের ‘মাথার দাম’ এক কোটি ডলার ঘোষণা করেছে। তিনি এখন পাক গুপ্তচর সংস্থা আইএসআই-এর গোপন ডেরায় রয়েছেন বলে বিভিন্ন সূত্রের দাবি। প্রকাশিত প্রতিবেদনে জানানো হয়েছে, পাক পঞ্জাব প্রদেশের আইনসভায় ভোটে লাহোরের একটি আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করবেন হাফিজ-পুত্র তলহা। আগামী ৮ ফেব্রুয়ারি পাক পার্লামেন্টের নিম্নকক্ষ ন্যাশনাল অ্যাসেম্বলির পাশাপাশি প্রাদেশিক আইনসভাগুলিরও ভোট।

৪৭ বছরের তলহাও লস্করের সামাজিক সংগঠন জামাত-উদ-দাওয়ার নেতা ছিলেন। জামাত নিষিদ্ধ হওয়ার পরে ‘মিল্লি মুসলিম লিগ’ নামে একটি কট্টরপন্থী সংগঠনের নামে কাজ করেন তলহা এবং তাঁর অনুগামীরা। লাহোরের বাসিন্দা হাফিজ-পুত্রও ২৬/১১-র ঘটনায় তিনিও যুক্ত ছিলেন বলে অভিযোগ। ভারত-বিরোধী বিভিন্ন প্রচার এবং কাশ্মীরের জিহাদের জন্য অর্থসংগ্রহ কর্মসূচিতে নিয়মিত অংশ নিতে দেখা যায় তাঁকে। আফগানিস্তানের ভারতীয় ঠিকানাগুলিতে হামলা চালানোর জন্য পাক-আফগান সীমান্তে তলহা জঙ্গি প্রশিক্ষণ শিবির গড়ে তুলেছিলেন বলেও অভিযোগ ভারতের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE