Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Afghanistan

মহিলারা সবচেয়ে বেশি নিপীড়নের শিকার তালিবান শাসিত আফগানিস্তানে, বলল রাষ্ট্রপুঞ্জ

রাষ্ট্রপুঞ্জের বিবৃতিতে বলা হয়েছে, হয়েছে, ভয়াবহ মানবিক ও অর্থনৈতিক সঙ্কটের মুখে দাঁড়িয়ে নারীদের উপর এই দমন–পীড়ন আফগানিস্তানের তালিবান শাসককুলের ‘আত্মঘাতী পদক্ষেপ’।

UN says, Afghanistan is most repressive country for women in the world

নারী নিপীড়নের ক্ষেত্রে সবচেয়ে এগিয়ে আফগানিস্তান। ছবি: রয়টার্স।

সংবাদ সংস্থা
রাষ্ট্রপুঞ্জ শেষ আপডেট: ০৮ মার্চ ২০২৩ ২২:৫৭
Share: Save:

তালিবান শাসিত আফগানিস্তানেই মহিলাদের উপর সবচেয়ে বেশি নির্যাতন হয়। আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে আয়োজিত আলোচনাসভায় এ কথাই উঠে এল রাষ্ট্রপুঞ্জে। ওই আলোচনায় রাষ্ট্রপুঞ্জের আফগানিস্তান মিশনের প্রধান রোজা ওতুনবায়েভার একটি বিবৃতি পেশ করে জানান, নারী নিপীড়নের ক্ষেত্রে সবচেয়ে এগিয়ে আফগানিস্তান।

আফগানিস্তানের শাসকেরা ইচ্ছাকৃত ভাবে নারীদের পিছিয়ে রাখার নিয়মতান্ত্রিক প্রচেষ্টা চালাচ্ছেন বলেও ওই বিব়ৃতিতে বলা হয়েছে। সেই সঙ্গে জানানো হয়েছে, ভয়াবহ মানবিক ও অর্থনৈতিক সঙ্কটের মুখে দাঁড়িয়ে নারীদের উপর এই দমন–পীড়ন আফগানিস্তানের শাসকদের ‘আত্মঘাতী পদক্ষেপ’।

২০২১ সালের অগস্টে আফগানিস্তানে দ্বিতীয় বার ক্ষমতা দখলের পর প্রাথমিক ভাবে তালিবান জানিয়েছিল নারীদের অধিকার হরণের অভিপ্রায় তাদের নেই। কিন্ত পরবর্তী পর্যায়ে স্পষ্ট হয়ে যায় নব্বইয়ের দশকের প্রথম দফার শাসনের মতোই এ বারও তাদের লক্ষ্য, ইসলামের নামে কট্টরপন্থী শাসন প্রতিষ্ঠা করা। উচ্চশিক্ষা ও চাকরির ক্ষেত্রে মহিলাদের অংশগ্রহণ সংকুচিত করার পাশাপাশি পর্দাপ্রথা বাধ্যতামূলক করা এমনকি, একা বাড়ির বাইরে বার হওয়ার উপরেও নানা বিধিনিষেধ জারি হয়েছে সেখানে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Afghanistan Crime Against Women UNSC Taliban 2.0
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE