Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৩ ডিসেম্বর ২০২১ ই-পেপার

রাষ্ট্রপুঞ্জে অর্থসঙ্কট

সংবাদ সংস্থা
রাষ্ট্রপুঞ্জ ১৩ অক্টোবর ২০১৯ ০১:৩০
ফাইল চিত্র।

ফাইল চিত্র।

বৈঠক বাতিল। বন্ধ এস্কেলেটর। বিদেশভ্রমণে কোপ। শীতাতপ যন্ত্র বন্ধ রাখার পরামর্শ। বিভিন্ন ভাষায় অনুবাদের কাজও স্থগিত। এমনকি, ১৯৫২ সালে তৈরি যে ফোয়ারা তৈরি করে দিয়েছিল মার্কিন স্কুলপড়ুয়ারা, সেটিও বন্ধ। সোমবার থেকে এ রকমই চেহারা হবে নিউ ইয়র্কে রাষ্ট্রপুঞ্জের সদর দফতরের। জানা গিয়েছে, একই রকম বিধিনিষেধ থাকবে বিশ্ব জুড়ে রাষ্ট্রপুঞ্জের সব দফতরে।

দশকের সব থেকে বড় অর্থসঙ্কটের কবলে পড়েছে রাষ্ট্রপুঞ্জ। তাই শুক্রবার প্রতিটি দফতর প্রধানকে বেশ কিছু কাটছাঁট করার আর্জি জানিয়ে চিঠি পাঠিয়েছেন রাষ্ট্রপুঞ্জের মহাসচিব আন্তোনিয়ো গুতেরেস। সোমবার থেকে এই বিধিনিষেধ কার্যকর হবে।

রাষ্ট্রপুঞ্জের ম্যানেজমেন্ট প্রধান ক্যাথরিন পোলার্ড শুক্রবার সাধারণ সভার বাজেট কমিটিকে জানান, ১৯৩টি সদস্য দেশের মধ্যে ১২৮টি বকেয়া ১৯৯ কোটি ডলার রাষ্ট্রপুঞ্জকে দিয়ে দিলেও এখনও ৬৫ দেশের বকেয়া চোকানো বাকি রয়েছে। তাদের মধ্যে রয়েছে আমেরিকাও। রাষ্ট্রপুঞ্জ ডোনাল্ড ট্রাম্পের দেশ থেকে এখনও ১০০ কোটি ডলার পায় বলে জানিয়েছেন ক্যাথরিন।

Advertisement

তবে রাষ্ট্রপুঞ্জকে ভারত সব বকেয়া মিটিয়ে দিয়েছে বলে টুইট করেছেন রাষ্ট্রপুঞ্জে ভারতের দূত সৈয়দ আকবরুদ্দিন। তিনি টুইট করেন, ‘‘১৯৩টি দেশের মধ্যে যে ৩৫টি রাষ্ট্রপুঞ্জকে সম্পূর্ণ বকেয়া মিটিয়ে দিয়েছে তাদের মধ্যে রয়েছে ভারত।’’ একই সঙ্গে ৩৫টি দেশের তালিকাও টুইট করেছেন আকবরুদ্দিন।

আরও পড়ুন

Advertisement