Advertisement
১৮ এপ্রিল ২০২৪
Lashkar-e-Taiba (LeT)

পাকিস্তানে আবার মৃত্যু লস্কর নেতার! এ বার হাফিজ ঘনিষ্ঠ ২৬/১১ সন্ত্রাসের চক্রী ভুট্টভি

গত এক বছরে মোট ১২ জন ‘ভারত-বিরোধী চক্রী’ হয় খুন হয়েছেন, না হলে রহস্যজনক ভাবে মারা গিয়েছেন পাকিস্তানে। যদিও নিরাপত্তা পরিষদের রিপোর্ট বলছে, ভুট্টভি সেই তালিকাভুক্ত নন।

হাফিজ আবদুল সালাম ভুট্টভির এবং হাফিজ সঈদ।

হাফিজ আবদুল সালাম ভুট্টভির এবং হাফিজ সঈদ। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ জানুয়ারি ২০২৪ ১২:৪৫
Share: Save:

মুম্বইয়ে ২৬/১১ হামলার অন্যতম চক্রী তথা জঙ্গিগোষ্ঠী লস্কর-ই-তইবার প্রথম সারির নেতা হাফিজ আবদুল সালাম ভুট্টভির মৃত্যু হয়েছে পাকিস্তানে। রাষ্ট্রপুঞ্জ নিরাপত্তা পরিষদের তরফে বৃহস্পতিবার এ কথা জানানো হয়েছে। লস্করের প্রতিষ্ঠাতা হাফিজ সঈদের ঘনিষ্ঠ ওই নেতার মৃত্যু সংগঠনের কাছে বড় ধাক্কা বলেই মনে করা হচ্ছে।

গত এক বছরে মোট ১২ জন ‘ভারত-বিরোধী চক্রী’ হয় খুন হয়েছেন, না হলে রহস্যজনক ভাবে মারা গিয়েছেন পাকিস্তানে। যদিও নিরাপত্তা পরিষদের রিপোর্ট বলছে, ভুট্টভির মৃত্যুর কারণ হৃদ্‌যন্ত্র বিকল হওয়া। রিপোর্টে লেখা হয়েছে, “২০২৩ সালের ২৯ মে পাকিস্তানের পঞ্জাব প্রদেশের মুরিদকেতে মৃত্যু হয়েছে ভুট্টাভির। তিনি সে সময় পাকিস্তান সরকারের হেফাজতে ছিলেন।” পাক পঞ্জাবের মুরিদকেতেই রয়েছে লস্করের সদর দফতর।

প্রসঙ্গত, সম্প্রতি ২৬/১১ মুম্বই হামলার এক অন্যতম ষড়যন্ত্রকারী সাজিদ মির পাকিস্তানের ডেরা গাজ়ি খানের সেন্ট্রাল জেলে মারা যান। তদন্তে জানা যায়, তাঁকে কেউ বা কারা বিষ দিয়েছিল। গত ডিসেম্বরে করাচিতে নিজের বাড়ির সামনে অজ্ঞাতপরিচয় আততায়ীর গুলিতে খুন হন ২০১৫ সালে জম্মু-কাশ্মীরের উধমপুরে বিএসএফের কনভয়ে সন্ত্রাসবাদী হামলার মূল চক্রী, লস্কর নেতা আদনান আহমেদ। চলতি মাসের গোড়ায় জইশ-ই-মহম্মদের প্রধান মৌলানা মাসুদ আজহার পাকিস্তানে বিস্ফোরণে নিহত হয়েছেন বলেও জল্পনা ছড়িয়েছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pakistan Lashkar-e-Taiba hafiz saeed 26/11 Attack
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE