Advertisement
২৫ জুন ২০২৪
Syria War

আফগানিস্তানের পুনরাবৃত্তি নয়! সিরিয়া থেকে সেনা প্রত্যাহারে বাইডেনকে ‘না’ কংগ্রেসের

সিরিয়া থেকে সেনা ফেরানোর সরকারি উদ্যোগের বিরুদ্ধে রিপাবলিকান সদস্য মার্ট গায়েৎজ়ের আনা প্রস্তাব সমর্থন করেছেন ৩২১ জন। বিপক্ষে পড়েছে ১০৩টি ভোট।

US House of Representatives votes against resolution of Joe Biden government to pull troops out of Syria

সিরিয়া থেকে সেনা প্রত্য়াহার করতে গিয়ে ধাক্কা খেলেন বাইডেন। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
ওয়াশিংটন শেষ আপডেট: ০৯ মার্চ ২০২৩ ২২:১৪
Share: Save:

আফগানিস্তানের ঘটনার আপাতত পুনরাবৃত্তি হচ্ছে না সিরিয়ায়। আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনের সরকার পশ্চিম এশিয়ার ওই গৃহযুদ্ধদীর্ণ দেশ থেকে পুরোপুরি সেনা প্রত্যাহারের প্রক্রিয়া শুরু করতে চাইলেও তাতে বাধ সেধেছে সে দেশের আইনসভা।

সিরিয়ায় জঙ্গি সংগঠন আইএসের বিরুদ্ধে অভিযানের জন্য মোতায়েন বাহিনী থেকে ৯০০ সেনাকে ফেরত আনার জন্য উদ্যোগী হয়েছিল বাইডেন সরকার। কিন্তু বুধবার আমেরিকার কংগ্রেসের নিম্নকক্ষ হাউস অফ রিপ্রেজেনটেটিভসে ভোটাভুটির মাধ্যমে সরকারের সেই প্রস্তাব খারিজ হয়েছে।

সিরিয়া থেকে সেনা ফেরানোর সরকারি উদ্যোগের বিরুদ্ধে রিপাবলিকান কংগ্রেস সদস্য মার্ট গায়েৎজ়ের আনা প্রস্তাব সমর্থন করেছেন ৩২১ জন। বিপক্ষে পড়েছে ১০৩টি ভোট। তাৎপর্যপূর্ণ ভাবে বিরোধী রিপাবলিকানদের পাশাপাশি বাইডেনের ডেমোক্র্যাটিক পার্টিরও একাধিক সদস্য মার্টের প্রস্তাব সমর্থন করেছেন।

প্রসঙ্গত, ২০১১ সালে সিরিয়ারে প্রেসিডেন্ট বাশার আল আসাদের বিরুদ্ধে গণতন্ত্রপন্থী সশস্ত্র গোষ্ঠীগুলিকে মদত দিতে শুরু করেছিল আমেরিকা। পরবর্তী সময়ে আইএস জঙ্গিদের মোকাবিলায় পূর্ব সিরিয়ার ডেইর আজ-জাওয়ার প্রদেশ এবং উত্তর-পূর্বের হাসাকা-সহ বিভিন্ন এলাকায় সেনা মোতায়েন করেছিল পেন্টাগন। ২০২১ সালে আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের পরে সিরিয়া থেকেও বেশ কয়েকটি ঘাঁটি সরিয়ে নিয়েছিল বাইডেন সরকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE