Advertisement
০২ মে ২০২৪
News Media

আমেরিকায় ছাঁটাইয়ের ধুম, প্রযুক্তিক্ষেত্রের পর সংবাদমাধ্যমেও চাকরি যাচ্ছে বহু মানুষের

আমেরিকায় সংবাদমাধ্যমে চাকরির পরিমাণ কমছে। ‘পিইডব্লিউ রিসার্চ সেন্টার’-এর ২০২১-এর সমীক্ষা বলছে, ২০০৮ থেকে ২০২০-র মধ্যে আমেরিকার সংবাদমাধ্যমে কর্মীর সংখ্যা ১,১৪,০০০ থেকে হয়েছে ৮৫ হাজার।

আমেরিকার সংবাদমাধ্যমে ব্যাপক ছাঁটাই।

আমেরিকার সংবাদমাধ্যমে ব্যাপক ছাঁটাই। — প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২২ জানুয়ারি ২০২৩ ১১:০৫
Share: Save:

আমেরিকার সংবাদমাধ্যমের আকাশে ছাঁটাইয়ের ঘন কালো মেঘ। ‘সিএনএন’ থেকে ‘দ্য ওয়াশিংটন পোস্ট’, ‘ভক্স’— সর্বত্র কাজ হারাতে চলেছেন কিংবা ইতিমধ্যেই কাজ হারিয়ে বেকার বহু সাংবাদিক ও সংবাদকর্মী। শুক্রবারই ‘ভক্স মিডিয়া’ ঘোষণা করেছে, তারা সামগ্রিক ভাবে ৭ শতাংশ কর্মীকে ছাঁটাই করতে চলেছে। এ ছাড়াও ‘সিএনএন’, ‘এনবিসি’, ‘এমএসএনবিসি’, ‘বাজ়ফেডে’ কাজ হারাচ্ছেন বহু মানুষ।

শুক্রবার ‘ভক্স মিডিয়া’র সিইও জিম ব্যাঙ্কফ ঘোষণা করেছেন, টালমাটাল অর্থনৈতিক পরিস্থিতির শিকার হয়ে কর্মীসংখ্যা কমানোর ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ভক্স মিডিয়ার মোট কর্মীসংখ্যা ১,৯০০। তার মধ্যে এই দফায় কমপক্ষে ১৩০ জনের চাকরি যেতে চলেছে।

ভক্সের এক সাংবাদিক ৩৭ সপ্তাহের সন্তানসম্ভবা মেগান ম্যাকক্যারন টুইটে লিখেছেন, তাঁকেও কাজে আসতে মানা করে দেওয়া হয়েছে। তিনি লেখেন, ‘‘আমি এবং আমার সঙ্গী মা-বাবা হওয়ার চিন্তায় মশগুল ছিলাম। এখন বুঝতে পারছি না আগামী দিনে কী পরিস্থিতির সম্মুখীন হতে চলেছি।’’

সম্প্রতি আমেরিকার প্রযুক্তিক্ষেত্রে ব্যাপক ছাঁটাই চলছে। ‘গুগল’, ‘মাইক্রোসফটে’র মতো বহুজাতিকে কয়েক হাজার কর্মী চাকরি হারিয়েছেন। এই প্রক্রিয়া এখনও চলছে। আগামী দিনে আরও বহু কর্মীকে ছাঁটাই করা হবে বলে আশঙ্কা। এই অবস্থায় বেলাগাম ছাঁটাইয়ের তালিকায় নাম তুলে ফেলল সংবাদমাধ্যমও।

‘সিএনএন’ সংবাদমাধ্যমেও গত কয়েক মাস ধরেই চলছে ছাঁটাই প্রক্রিয়া। তবে ঠিক কত জনের চাকরি গিয়েছে তা এখনও স্পষ্ট নয়। আমেরিকার সংবাদমাধ্যমের একাংশের দাবি, সংখ্যাটি শতাধিক। ‘এনবিসি’ এবং ‘এমএসএনবিসি’ সংবাদমাধ্যমেও অন্তত ৭৫ জনের চাকরি গিয়েছে। এই ছাঁটাইয়ের খবরেরও কোনও আনুষ্ঠানিক স্বীকৃতি মেলেনি। যদিও এ খবর অস্বীকারও করা হয়নি সংশ্লিষ্ট সংবাদমাধ্যমের পক্ষ থেকে। আমেরিকার দৈনিক সংবাদপত্র ‘দ্য ওয়াশিংটন পোস্টে’র সিইও ফ্রেড রায়ান গত মাসেই আশঙ্কার কথা জানিয়েছিলেন। তিনি বলেছিলেন, ‘‘আগামী কয়েক সপ্তাহের মধ্যে একাধিক পদ বিলোপের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যা পরিস্থিতি তাতে আড়াই হাজার কর্মীর মধ্যে কয়েক শতাংশকে বিদায় জানাতে হবে।’’ তবে অন্যান্য বিভাগে নতুন লোক নেওয়ার প্রক্রিয়া বন্ধ হচ্ছে না পোস্টে। আমেরিকার আরও একটি জনপ্রিয় সংবাদমাধ্যম ‘ভাইস মিডিয়া’র পরিস্থিতি এতটাই সঙ্গিন যে, তা বেচে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। নতুন মালিকের হাতে কর্মীদের চাকরির নিরাপত্তা কেমন হবে তা নিয়ে সংশয়ের বাতাবরণ রয়েছে আমেরিকায়।

বিগত বেশ কয়েক বছর ধরেই আমেরিকায় সংবাদমাধ্যমে চাকরির পরিমাণ ক্রমশ কমছে। ‘পিইডব্লিউ রিসার্চ সেন্টারে’র ২০২১-এর সমীক্ষায় দেখা গিয়েছিল ২০০৮ থেকে ২০২০-এর মধ্যে আমেরিকার সংবাদমাধ্যমে মোট কর্মীর সংখ্যা ১,১৪,০০০ থেকে কমে হয়েছে ৮৫ হাজার। এর ফলে মূলত স্থানীয় এবং ছোট সংবাদমাধ্যমের কাছে এই পরিস্থিতি কঠিন থেকে কঠিনতর হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

News Media america
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE