Advertisement
২৪ এপ্রিল ২০২৪
winter olympics

China: মানবাধিকার প্রশ্নে চিনে শীতকালীন অলিম্পিক্স ‘কূটনৈতিক বয়কট’ করতে পারে আমেরিকা

আগামী ৪-২০ ফেব্রিুয়ারি চিনে শীতকালীন অলিম্পিক্স অনুষ্ঠিত হবে। বেজিংয়ের পাশাপাশি ঝ্যাংজিয়াকউ এবং ইয়াংকিঙে হবে বিভিন্ন প্রতিযোগিতা।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
ওয়াশিংটন শেষ আপডেট: ১৯ নভেম্বর ২০২১ ০৯:৫৭
Share: Save:

আগামী বছর চিনে অনুষ্ঠিত শীতকালীন অলিম্পিক্স কূটনৈতিক বয়কটের পথে হাঁটতে পারে আমেরিকা। বৃহস্পতিবার আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন এ কথা জানিয়েছেন। চিনা সরকারের ধারাবাহিক মানবাধিকার লঙ্ঘনের কারণেই এমন সিদ্ধান্ত নেওয়া হতে পারে বলে জানিয়েছেন বাইডেন।

কূটনৈতিক বয়কটের অর্থ হল, আমেরিকার ক্রীড়াবিদেরা শীতকালীন অলিম্পিক্সে অংশ নেবেন। কিন্তু বাইডেন সরকারের কোনও প্রতিনিধি অলিম্পিক্সের আসরে হাজির থাকবেন না। বাইডেনের ঘোষণা, ‘‘আমেরিকার ক্রীড়াবিদদের প্রভাবিত না করেই আমরা চিনের অনধিকার হস্তক্ষেপের বিরোধিতা করা হবে। আমরা এমন কিছু বিবেচনা করছি।’’

আমেরিকার বিদেশ দফতর জানিয়েছে, শিনজিংয়ায়ে উইঘুর মুসলিমদের মানবাধিকার লঙ্ঘন-সহ বিভিন্ন ঘটনার জেরেই এমন পদক্ষেপ করার কথা ভাবা হচ্ছে।

আগামী ৪-২০ ফেব্রিুয়ারি চিনে শীতকালীন অলিম্পিক্স অনুষ্ঠিত হবে। রাজধানী বেজিংয়ের পাশাপাশি হেইবেই প্রদেশের ঝ্যাংজিয়াকউ এবং পার্বত্য অঞ্চল ইয়াংকিঙে হবে বিভিন্ন ক্রীড়া প্রতিযোগিতা। বেজিংই একমাত্র শহর যেখানে গ্রীষ্মকালীন এবং শীতকালীন— দু’রকম অলিম্পিকেরই আসর বসবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

winter olympics China usa Joe Biden
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE