Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২২ অক্টোবর ২০২১ ই-পেপার

‘আমি ওবামা, প্রেসিডেন্ট ছিলাম, মনে আছে তো?’

সংবাদ সংস্থা
ওয়াশিংটন ০৩ নভেম্বর ২০২০ ০৩:৪৭
ভিডিওয় বারাক ওবামা। টুইটার

ভিডিওয় বারাক ওবামা। টুইটার

দু’মিনিট ষোলো সেকেন্ডের একটি ভিডিয়ো। প্রাক্তন আমেরিকান প্রেসিডেন্ট বারাক ওবামার শেয়ার করা সেই ভিডিয়োই নেট দুনিয়ায় আপাতত ঝড় তুলেছে। ভিডিয়োয় দেখা যাচ্ছে, নীল ফুল হাতা শার্ট পরা ওবামা তাঁর পাশে রাখা একটি ল্যান্ডফোন থেকে একটি নম্বরে ডায়াল করছেন। আসলে এক মহিলাকে ফোন করে এ বারের ডেমোক্র্যাট প্রেসিডেন্ট পদপ্রার্থী জো বাইডেনের হয়ে ভোট চেয়েছেন বাইডেনেরই প্রাক্তন ‘বস’। সেই ফোনালাপই এখন নেট দুনিয়ার চর্চার বিষয়।

ওবামা ভিডিয়োটি নিজের টুইটার হ্যান্ডলে শেয়ার করার কিছু ক্ষণের মধ্যেই প্রায় ২০.৮ লক্ষ নেট-নাগরিক সেটি দেখে ফেলেছেন। এলিসা ক্যামেরোটা নামে যে মহিলাকে তিনি ফোন করেছিলেন, সেই মহিলাও সোশ্যাল মিডিয়ায় প্রাক্তন প্রেসিডেন্টের সঙ্গে তাঁর কথাবার্তার সেই ভিডিয়ো পোস্ট করেছেন। দেশের প্রাক্তন প্রেসিডেন্টের ব্যবহারে এলিসা তো মুগ্ধই, নেট-নাগরিকদের অনেকেই ওবামার প্রশংসায় এখনও পঞ্চমুখ। ভিডিয়োটি শেয়ার করার আগে একটি নোট লিখেছেন ওবামা। বলেছেন, ‘‘বাড়িতে থেকে বা পোলিং স্টেশনে গিয়ে পার্থক্যটা আপনিই গড়তে পারবেন। অনেক প্রদেশেই মাত্র কয়েকটা ভোটের হেরফেরেই অনেক কিছু হতে পারে....।’’

ভিডিয়োর শুরুতে দেখা গিয়েছে, এলিসা ফোনটা তোলার পরেই নিজের পুরো নাম বলে তাঁকে তিনি জিজ্ঞেস করেন, ‘‘আমি আপনাদের প্রেসিডেন্ট ছিলাম, মনে আছে?’’ এলিসা তত ক্ষণে ফোনের অপর প্রান্তে থাকা ব্যক্তির গলা চিনে ফেলেছেন। তিনি উত্তর দেন, ‘‘আমার মনে হয় এ বার প্যানিক অ্যাটাক হবে।’’ ওবামা তাঁকে মনে করিয়ে দেন, মঙ্গলবারের ভোটের কথা। জানান, এ বারের ভোট কেন এত গুরুত্বপূর্ণ। বলেন, ‘‘আমি চাই বাইডেন আর কমলার হয়ে আপনি ভোট দিন। চাইলে আপনার পোলিং বুথ সংক্রান্ত সব তথ্যও আমি আপনাকে দিতে পারি।’’ এলিসা উত্তরে জানান, তিনি সব জানেন, তিনি অবশ্যই ভোট দিতে যাবেন। কথার মাঝেই শোনা যায় এক শিশুর গলা। ওবামা এ বার এলিসাকে জিজ্ঞেস করেন ব্যাপারটা ঠিক কী।

Advertisement

আরও পড়ুন: কোভিড হয়েছিল উইলিয়ামেরও​

এলিসা জানান, তাঁর আট মাসের ছেলে রয়েছে। নাম জ্যাকসন। ওবামাকে সেই একরত্তিকে জ্যাকস সম্বোধন করে তাঁর সঙ্গে কথা বলতে চান। এ-ও জানান, ওইটুকু ছেলে নিশ্চয়ই চাইছে না যে তার মায়ের সঙ্গে অন্য কেউ এত ক্ষণ ধরে কথা বলুক। নেট-নাগরিকদের এক জন এলিসার অ্যাকাউন্টে তাঁর শিশু সন্তানের উদ্দেশে লিখেছেন, ‘‘তোমার কী ভাগ্য জ্যাকস। উনি তো এই নামেই জ্যাকসনকে ডাকলেন।

আরও পড়ুন: বিশ্বাসভঙ্গের মামলা হবে পাক নেতার বিরুদ্ধে

ভবিষ্যতে কী সুন্দর গল্প করতে পারবে। বলতে পারেব ‘দ্য প্রেসিডেন্ট’ আমায় ফোন করেছিলেন। জ্যাকসন তো এখনই তারকা হয়ে গেল।’’শুধু এই ফোনালাপই নয়, শেষ দফার প্রচারে নিজের প্রাক্তন সহকারীর হয়ে একাধিক জায়গায় সভা করতে দেখা গিয়েছে ওবামাকে। গত শনিবারই মিশিগানে গিয়েছিলেন ডোনাল্ড ট্রাম্পের পূর্বসূরি। একটি জিমের বাস্কেটবল কোর্টে নিখুঁত শট দিতে দেখা গিয়েছে ওবামাকে। কালো জ্যাকেট, মুখে কালো মাস্ক পরা ওবামাকে কোর্ট থেকে বেরোতে বেরোতে বলতে শোনা গিয়েছে, ‘‘দ্যাটস হোয়াট আই ডু।’’ লক্ষ লক্ষ মানুষ সেই ভিডিয়োটিও লাইক আর শেয়ার করেছেন।

আরও পড়ুন

Advertisement